Asianet News BanglaAsianet News Bangla

২০ সেকেন্ডেই ঝরবে সারাদিনের ক্যালোরি! তাবাটা ওয়ার্কআউটে মজে বলিউড, কীভাবে করবেন জেনে নিন এর খুঁটিনাটি

আপনিও যদি আপনার ক্রমবর্ধমান ওজন নিয়ে উদ্বিগ্ন হন এবং স্থূলতা নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আজ আমরা আপনাকে এমন একটি ব্যায়ামের সাথে পরিচয় করিয়ে দেব, যা আপনি আপনার নিয়মিত ব্যায়ামে অন্তর্ভুক্ত করে দ্রুত আপনার ওজন কমাতে পারবেন। 

Tabata Excercise For Weight Loss, Tabata Exercise For Beginners know how to do tabata workout bpsb
Author
First Published Sep 20, 2022, 9:29 PM IST

খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার পরিবর্তনের কারণে, আজকাল প্রায় সবাই স্থূলতায় ভুগছেন। স্থূলতা মোকাবেলা করার জন্য, মানুষ ব্যায়াম এবং ডায়েট প্ল্যানের সাথে পরিপূরক এবং ফ্যাট বার্নার ব্যবহার করে, কিন্তু তাসত্ত্বেও এটি তাদের ক্রমবর্ধমান ওজনে কোন পার্থক্য করে না। স্থূলতা আরও অনেক গুরুতর রোগের সাথে নিয়ে আসে। 

আপনিও যদি আপনার ক্রমবর্ধমান ওজন নিয়ে উদ্বিগ্ন হন এবং স্থূলতা নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আজ আমরা আপনাকে এমন একটি ব্যায়ামের সাথে পরিচয় করিয়ে দেব, যা আপনি আপনার নিয়মিত ব্যায়ামে অন্তর্ভুক্ত করে দ্রুত আপনার ওজন কমাতে পারবেন। এর জন্য আপনাকে আজ থেকেই আপনার ওয়ার্কআউটে তাবাটা ব্যায়াম অন্তর্ভুক্ত করতে হবে। এটি শুধুমাত্র আপনার ওজন দ্রুত কমাতে কার্যকরী নয় বরং শরীরকে একটি ভালো শেপও দেয়।

ইজুমি তাবাটা, শারীরবৃত্তীয় বিজ্ঞানের একজন ক্রীড়া বিজ্ঞানী, এই ব্যায়ামটিকে ওজন কমানোর এবং চর্বি পোড়ানোর একটি দুর্দান্ত উপায় হিসাবে বর্ণনা করেছেন। একই সাথে, অনেক গবেষণায় এটিও পাওয়া গেছে যে, এই ব্যায়ামটি ক্রমাগত করলে, ওজন কমানোর পাশাপাশি শরীর একটি ভাল আকার পায়। এর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয় এবং স্ট্যামিনা দ্রুত বৃদ্ধি পায়। হার্টের স্বাস্থ্যের জন্যও এটি খুবই উপকারী।

আরও পড়ুন-Music Therapy: গানের সাহায্যে সুস্থ হচ্ছেন স্ট্রোক, মস্তিষ্কে আঘাত, পারকিনসনে আক্রান্ত রোগীরা, জেনে নিন কীভাবে

আরও পড়ুন-Pregnancy: ৩০-এর পর মা হওয়া কি ঝুঁকিপূর্ণ, গর্ভধারণের সময় মাথায় রাখুন কয়টি জিনিস

আরও পড়ুন-Health Tips : শরীরকে উষ্ণ রাখতে প্রতিদিন খান এই ৫ খাবার,কতটা পরিমাণে খাবেন জেনে নিন

বিশেষজ্ঞদের মতে, এটি ফুসফুসকে শক্তিশালী করে। এই অনুশীলনে, একটি ২০-সেকেন্ডের প্রাকটিসের পরে ১০ সেকেন্ড বিরতি দেওয়া হয়, এইভাবে মোট ৮টি রাউন্ড তৈরি করা হয়। এখানে আপনি তাবাটা ওয়ার্কআউট কি এবং কিভাবে করতে হয় তা জানতে পারবেন।

তাবাটা ওয়ার্কআউট কি

তাবাটা ওয়ার্কআউটের মধ্যে রয়েছে কার্ডিওভাসকুলার প্রশিক্ষণ এবং শক্তি ব্যায়াম। এটি উচ্চ তীব্রতার ব্যবধান প্রশিক্ষণ হিসাবেও পরিচিত। আজকাল এটি ফিটনেস শিল্পে খুব বিখ্যাত, একে হিট ওয়ার্কআউটও বলা হয়। এটা বলা হয় যে আপনি জিমে এক ঘন্টার মধ্যে যতটা ঘামছেন তার চেয়ে আপনি তাবাটা ওয়ার্কআউটের মাধ্যমে 20 মিনিটে বেশি ক্যালোরি পোড়াতে পারেন। এই ব্যায়ামের জন্য আপনার বেশি সময় লাগবে না, 

আপনি মাত্র ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে পুরো দিনের জন্য ক্যালোরি পোড়াতে পারেন। এই কৌশলে, ২০ সেকেন্ডের ওয়ার্কআউটগুলি ১০ সেকেন্ডের ব্যবধানে করা হয়। এইভাবে এটি ৮ রাউন্ড করে। এতে পুশ আপ, বারপিস, স্কোয়াট, সাইক্লিং, কাফস এবং দৌড়ানোর পাশাপাশি কিছু পেশী ব্যায়াম অন্তর্ভুক্ত রয়েছে।

Tabata Excercise For Weight Loss, Tabata Exercise For Beginners know how to do tabata workout bpsb

নতুনদের জন্য তাবাটা ওয়ার্কআউট

পুশ-আপ দিয়ে আজই ব্যায়াম শুরু করুন। এর জন্য, ২০ সেকেন্ডের জন্য দ্রুত গতিতে পুশ-আপ করুন, তারপর ১০ সেকেন্ডের বিরতি নিন। মোট ৮বসেট করুন, তারপর ১ মিনিটের বিরতি নিন। তারপর ২০ সেকেন্ডের জন্য স্কোয়াট করুন এবং ১০ মিনিটের বিরতি নিন। আপনি এতে অ্যাপস, বারপিস এবং কিছু পেশী ব্যায়ামও অন্তর্ভুক্ত করতে পারেন। মনে রাখবেন প্রতিটি ব্যায়ামের মোট ৮ সেট করতে হবে এবং প্রতিটি সেটের পরে ১০ সেকেন্ডের বিরতি দিতে হবে। এছাড়াও, ৮ রাউন্ড শেষ হওয়ার পরে, ১ মিনিটের বিরতি নিন। এর পর দ্বিতীয় ব্যায়াম করুন।

তাবাটা ওয়ার্কআউট উপকারিতা

তাবাটা শুধু আপনাকে ফিট করে না, এটি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার পাশাপাশি এটি ফুসফুসকেও সুস্থ রাখে। এর সাথে, এটি পেশীকেও শক্তিশালী করে, এটি করার ফলে বায়বীয় ক্ষমতাও বৃদ্ধি পায়। এটি ফোকাস বাড়াতেও সাহায্য করে। এটি করার পর আপনি সারাদিন ফিট বোধ করবেন। তবে মনে রাখবেন, আপনি যদি শ্বাসকষ্টের কোনো রোগে ভুগছেন তাহলে এই ওয়ার্কআউটটি করা এড়িয়ে চলুন।

Follow Us:
Download App:
  • android
  • ios