Asianet News BanglaAsianet News Bangla

Music Therapy: গানের সাহায্যে সুস্থ হচ্ছেন স্ট্রোক, মস্তিষ্কে আঘাত, পারকিনসনে আক্রান্ত রোগীরা, জেনে নিন কীভাবে

গান (Music) মানুষের জ্ঞান, স্মৃতি ও আবেগকে নিয়ন্ত্রণ করে। এবার স্ট্রোক (Stroke), মস্তিষ্কে আঘাত (Brain Injuries) ও পারকিনসনের (Parkinson) মতো রোগের চিকিৎসা হচ্ছে সংগীতের মাধ্যমে।

stroke-brain injury-Parkinson patients recover by music
Author
Kolkata, First Published Nov 24, 2021, 5:16 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অবসর সময় কিংবা ব্যস্ততার মাঝে গান (Music) শোনেন অনেকেই। গান আমাদের মানসিক শান্তি মেলে। ভারাক্রান্ত মন হালকা হয় গান শুনলে। আবার গান আনন্দকে দুগুণ করে দেয়। গান মানুষের মনের দুঃখ, আনন্দ ও রাগের মধ্যে সামঞ্জস্য স্থাপন করে। এই সকল কথা সকলেরই জানা। তবে, জানেন কি স্ট্রোক (Stroke), মস্তিষ্কে আঘাত (Brain Injuries) ও পারকিনসনের (Parkinson) মতো রোগের চিকিৎসা করা হয় সংগীতের মাধ্যমে।

গবেষণায় জানা গিয়েছে, গান (Music) মানুষের জ্ঞান, স্মৃতি ও আবেগকে নিয়ন্ত্রণ করে। গান গাওয়া, যন্ত্র বাজানো, গান শুনলে মস্তিষ্ক সজাগ থাকে। সংগীত মস্তিষ্কের বিভিন্ন কোষকে সচল করে। যা মস্তিষ্কের স্বাস্থ্য (Brain Health) ভালো থাকে। মস্তিষ্কের অনুশীলন বা ব্যায়াম (Exercise) হল গান। এবার এই গানের মাধ্যমেই বিভিন্ন কঠিন রোগের চিকিৎসা করা হচ্ছে।

ওষুধ ছাড়াও গানের মাধ্যমে স্ট্রোক (Stroke), মস্তিষ্কে আঘাত (Brain Injuries), পারকিনসন (Parkinson), আলেজাইমার্সে (Alzheimers) আক্রান্ত রোগীদের সুস্থ করে তোলা যায়। ব্রিটেনের অ্যাঙ্গলিয়া রাসকিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় জানা গিয়েছে, মিউজিক থেরাপি (Music Therapy) এমন একটি পদ্ধতি যাতে দ্রুত স্ট্রোক আক্রান্ত রোগীরা সুস্থ হয়ে ওঠে। গবেষকরা ১১৭ জন স্ট্রোক (Stroke) আক্রান্ত রোগীর ওপর পরীক্ষা করেন। এই গবেষণায় দেখা গিয়েছে, মিউজিকের মধ্য দিয়ে রোগীর মনঃসংযোগ বৃদ্ধি পায়, মস্তিষ্কের কার্যকারিতা বাড়ে।  

আরও পড়ুন: Housework: সংসারের একঘেঁয়ে কাজই সুস্থ রাখে গৃহবধূদের, গবেষণা বলছে বুদ্ধিতেও তারা এগিয়ে

আলেজাইমার্সে আক্রান্ত ব্যক্তিদের সংগীত (Music) শোনার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। জানা গিয়েছে, এটা রোগীদের হারিয়ে যাওয়া স্মৃতি খুঁজে পেতে সাহায্য করে। অন্যদিকে, গবেষণায় জানা গিয়েছে স্ট্রোক (Stroke), পারকিনসন (Parkinson),  মস্তিষ্কে আঘাতের (Brain Injuries), মতো রোগীদেরও সুস্থ করতে ব্যবহার করা যেতে পারে মিউজিক। এই চিকিৎসাকে মিউজিক থেরাপি বা নিউরোলজিক মিউজিক থেরাপি বলা হয়। এই নিউরোলজিক মিউজিক থেরাপি ফিজিওথেরাপি অথবা স্পিচ থেরাপির মতো কাজ করে।

আরও পড়ুন: Pregnancy: ৩০-এর পর মা হওয়া কি ঝুঁকিপূর্ণ, গর্ভধারণের সময় মাথায় রাখুন কয়টি জিনিস

দুর্ঘটনা বা ট্রমার পর হাঁটা শুরু করে রোগীদের থেরাপি (Therapy) দেওয়া হয়। এই থেরাপি সেশনের সময় সংগীতের তালে হাঁটানো হয়। অন্যদিকে, স্ট্রোক থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের কথা বলানো কিংবা হাঁটানোর সময় মিউজিকের (Music) তালে তা করা হয়। পারকিনসন রোগীর সুস্থ করতেও ব্যবহার হয় মিউজিক থেরাপি। এতে রোগের চিকিৎসার সময় এন্টারটেইনমেন্ট ব্যায়াম নামে একটি কৌশল আছে। যেখানে সংগীতের বীটে রোগীদের হাঁটানো হয়।  

Follow Us:
Download App:
  • android
  • ios