প্রতিদিন দাঁত পরিষ্কারের পাশাপাশি জিভও পরিষ্কার রাখা প্রয়োজন, নাহলে গোপনে শরীরে বাসা বাঁধতে থাকে অনেক রোগ। এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা। জিভ দেখেই শরীরের বহু জটিল সমস্যার হদিশ মেলে। শুনতে অবাক লাগলেও বিশেজ্ঞদের মত, জিভের রং দেখেই সহজেই অনুমান করা সম্ভব আপনার শরীরের রয়েছে কোন রোগের বাসা। জিভের রং এবং তার অবস্থার পরিবর্তন দেখে বিশেষজ্ঞরা অনুমান করতে পারেন স্বাস্থ্য সম্পর্কে। তবে জেনে নেওয়া যাক জিভের কোন রং কোন সমস্যার বিষয়ে ইঙ্গিত দেয়।

আরও পড়ুন- সকালে খালি পেটে কিশমিশ ভেজানো জল, নিয়ন্ত্রণে রাখবে ৬ জটিল সমস্যা

১) জিভের রং যদি নীলছে বা বেগুনী রং ধারণ করে তবে আপনাকে অত্যন্ত সতর্ক হতে হবে। এই রং সাধারণত হার্টের সমস্যা হলে তবেই জিভে দেখা দেয়। সেই সঙ্গে রক্তে অক্সিজেন মাত্রা কমে গেলে জিভে এই রং দেখা যায়।

২) কালছে লাল- যে সমস্ত লোকেরা অতিরিক্ত ক্যাফিন জাতীয় পানীয়, চা অথবা কফি পান করেন তাঁদের জিভে সাধারণত এই রংয়ের আস্তরণ পড়ে। পাশাপাশি যাঁরা প্রতিদিব ধূমপান করেন তাঁদেরও জিভে এই রংয়ের ছোপ পড়ে।

৩) কালো- যে সমস্ত ব্যক্তিরা অতিরিক্ত ধুমপান করেন, পাশাপাশি ফুসফুসের সমস্যা দেখা দিলে জিভে এই রং দেখা দেয়।

 

 

৪) হলুদ- হজমের সমস্যা,  লিভারের সমস্যা দেখা দিলে জিভের রং হলুদ হয়ে যায়। অনেকেক্ষেত্রে পেটের সমস্যার জন্যেও জিভে হলদেটে হয়ে যায়।
 
৫) লাল-  যখন শরীরে ভিটামিন B12 এর মাত্রা কমে যায়, সেই সময় জিভ লাল বর্ণ হতে পারে। তবে এমনটা সব সময় হবে তার কোনও অর্থ নেইয

৬) সাদা- ডিহাইড্রশনের সমস্যা দেখা দিলে জিভের রং সাদা হয়ে যায়। আর যদি জিভের উপরে সাদা আস্তরণ পড়ে সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন অনেকাংশে লিউকোপ্ল্যাকিয়ার প্রভাবে এমনটা হয়ে থাকে।

৭) হালকা গোলাপি-  শরীরে পুষ্টির অভাব অর্থাৎ অপুষ্টির শিকার হলে জিভের রং হালকা গোলাপী হতে পারে।