Asianet News BanglaAsianet News Bangla

ট্যাটু করিয়ে মারণ রোগের শিকার! শখ মেটাতে গেলে মাথায় রাখুন এই কয়েকটি কথা

ট্যাটু তৈরিতে ব্যবহৃত সুঁচ থেকে সংক্রামিত হয়েছেন সন্তোষ। অনেক মানুষের শরীরে ট্যাটু তৈরিতে এই সুঁচ ব্যবহার করা হতো। যে সুঁচ দিয়ে ট্যাটু করা হয় তার দাম অনেক।

Thinking of getting a tattoo, So can be the victims of this deadly disease bpsb
Author
Kolkata, First Published Aug 8, 2022, 8:41 PM IST

বারাণসীর পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় হাসপাতালে গত দুই মাসে ১২ জন যুবকের এইচআইভি পজিটিভ বলে নিশ্চিত করা হয়েছে। এই সংক্রমণের পেছনের কারণ বলা হচ্ছে ট্যাটু করা। প্রত্যেক যুবক সম্প্রতি ট্যাটু করিয়েছিলেন। সাধারণত, ট্যাটু করার সময়, তরুণরা প্রায়শই বিবেচনা করে না যে সূঁচটি থেকে ট্যাটু তৈরি করা হচ্ছে তা নতুন নাকি অনেক বার ব্যবহৃত। 

বর্তমানে এইচআইভি পজিটিভের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে ট্যাটু করার প্রবণতা বৃদ্ধি। বেশি টাকার লোভে ট্যাটু শিল্পীরা একই সুঁচ ব্যবহার করে মানুষের জীবন ঝুঁকিতে ফেলে। বারাণসীর বরাগাঁওয়ের বাসিন্দা সন্তোষ (নাম পরিবর্তিত) ২০ বছর বয়সী। নিজের গ্রামের মেলায় তিনি ট্যাটু করিয়েছেন। কয়েক মাস পরে, তার স্বাস্থ্যের অবনতি হতে থাকে, বারে বারে জ্বর আসতে থাকে এবং সেই সঙ্গে দুর্বলতাও ছিল। সন্তোষ ভাইরাল, টাইফয়েড, ম্যালেরিয়া, ডেঙ্গু সহ সমস্ত চেকআপ করিয়েছিলেন। ওষুধও অবিরাম চলতে থাকে কিন্তু কোনো উপশম হয়নি।

সন্তোষ বারাণসীতে এসে দেখালে ডাক্তাররা তাকে এইচআইভি পরীক্ষা করান। তদন্তে রিপোর্ট পজিটিভ আসে। সন্তোষ ডাক্তারকে বলেছিলেন যে তিনি বিবাহিত নন, তিনি কখনও কারও সাথে শারীরিক সম্পর্ক করেননি বা কোনও কারণে তাকে রক্ত সঞ্চালন করা হয়নি, তাহলে কীভাবে তিনি এইচআইভি পজিটিভ হতে পারেন?

Thinking of getting a tattoo, So can be the victims of this deadly disease bpsb

একই সুঁচ দিয়ে অনেকেই ট্যাটু করিয়ে নিচ্ছেন

আসলে, ট্যাটু তৈরিতে ব্যবহৃত সুঁচ থেকে সংক্রামিত হয়েছেন সন্তোষ। অনেক মানুষের শরীরে ট্যাটু তৈরিতে এই সুঁচ ব্যবহার করা হতো। যে সুঁচ দিয়ে ট্যাটু করা হয় তার দাম অনেক। শুধুমাত্র একজন ব্যক্তির একটি সুঁচ থেকে একটি উলকি করা উচিত। একবার ব্যবহার করা সুঁচ আবার ব্যবহার করা উচিত নয় তা না হলে তা মারাত্মক হতে পারে।

ট্যাটু করানোর সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

১. আপনার সামনে নতুন সূঁচ ব্যবহার করা নিশ্চিত করুন।
২. একটি ব্র্যান্ডেড সূঁচ ব্যবহার করুন।
৩. মেয়াদ শেষ হওয়ার তারিখ পড়ুন, এটি পরীক্ষা করুন.
৪. ট্যাটু তৈরি করতে ব্যবহৃত সবকিছু সাবধানে পরীক্ষা করুন।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

এছাড়াও ট্যাটু করার আগে জেনে নিন শরীরের ঠিক কোন অংশে করাবেন ট্যাটু। সেই স্থানে কোনও ক্ষত থাকলে তা এড়িয়ে যান। জেনে নিন শিরার অবস্থান ঠিক কী। নইলে সমস্যা হতে পারে পরবর্তীতে। দিনের বেশিরভাগ সময়টাই যদি আপনাকে রোদের মধ্য়ে কাটাতে হয়, সেক্ষেত্রে যতটা সম্ভব ট্য়াটু ঢেকে রাখাই ভাল। স্কার্ফ, রুমাল বা ফুল স্লিভস জামা ব্য়বহার করুন রোদে বেরোনোর সময়। চড়া রোদে ট্য়াটুর রঙ ফ্য়াকাশে হয়ে যেতে পারে। 

Follow Us:
Download App:
  • android
  • ios