Asianet News BanglaAsianet News Bangla

স্বাদ ফেরাতে সব রান্নায় ধনেপাতা দিচ্ছেন? হতে পারে এই পাঁচটি শারীরিক ক্ষতি

সারাবছরই বাজারে মজুত থাকে ধনেপাতা। সে কারণে সকলেই সব রান্নায় সব সময় ধনেপাতা দিয়ে থাকেন। কিন্তু, জানেন কি ধনেপাতা থেকে হতে পারে নানান শারীরিক জটিলতা বৃদ্ধি করে। অবাক করা হলেও, এমনটাই সত্যি। ধনেপাতার রয়েছে একাধিক উপকারীতা।

Those 5 health problems may be cause of cilantro ABSC
Author
Kolkata, First Published Jul 8, 2022, 11:41 AM IST

যে কোনও রান্নায় কয়টি ধনেপাতা যোগ করলেই পুরো বদলে যায় স্বাদ। রান্নায় স্বাদ ফেরাতে ধনেপাতার ভূমিকা বিস্তর। সারাবছরই বাজারে মজুত থাকে ধনেপাতা। সে কারণে সকলেই সব রান্নায় সব সময় ধনেপাতা দিয়ে থাকেন। কিন্তু, জানেন কি ধনেপাতা থেকে হতে পারে নানান শারীরিক জটিলতা বৃদ্ধি করে। অবাক করা হলেও, এমনটাই সত্যি। ধনেপাতার রয়েছে একাধিক উপকারীতা। 

ধনেপাতা খেলে শরীরে খারাপ কোলেস্টেরল দূর হবে। তেমনই ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। এছাড়া কিডনির স্বাস্থ্যের জন্য বেশ উপকারী এটি। কিন্তু, জানেন কি ধনেপাতা থেকে হতে পারে নানান শারীরিক জটিলতা। 

গবেষণায় দেখা গিয়েছে, শ্বাস প্রশ্বাসের সমস্যার কারণ হতে পারে অধিক ধনেপাতা। যারা অধিক ধনেপাতা খান তাদের ফুসফুসে অ্যাজমার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই সব রান্নায় ধনেপাতা দেবেন না। এতে হতে পারে নানান জটিলতা। 

গ্যাসের সমস্যা দেখা দিতে পারে অধিক ধনেপাতা খেলে। যারা অধিক পরিমাণে ধনেপাতা খান তারা গ্যাসের সমস্যায় ভোগেন। এই সমস্যা প্রায়শই দেখা দেয় অনেকের। গ্যাসের সমস্যা থেকে বাঁচতে নানা রকম ওষুধ খেয়ে থাকেন সকলে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ধনেপাতা খাওয়া বন্ধ করুন। ধনেপাতা কম পরিমাণে খান, এক্ষেত্রেও উপকার পাবেন। 

নিম্নরক্তচাপ দেখা দিতে পারে অধিক ধনেপাতা খাওয়ার জন্য। এতে থাকে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান। যা বাতের ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তবে, এই উপকারী ধনেপাতা অধিক পরিমাণে খেলে হতে পারে নিম্ন রক্তচাপের সমস্যা। শরীর সুস্থ রাখতে সঠিক খাদ্যাভ্যাস জরুরি। 

বুকে ব্যথার সমস্যা দেখা দিতে পারে অধিক ধনেপাতা ফেলে। যদি মাঝে মধ্যে বুকের ব্যথার সমস্যা দেখা দেয়, তাহলে বন্ধ করুন ধনেপাতা খাওয়া। শরীর সুস্থ রাখতে পরিমাণ মতো সব খাবার খান। এবার থেকে সব রান্নায় ধনেপাতা দেবেন না। এতে হতে পারে সমস্যা।   

ডায়রিয়া সমস্যা দেখা দেয় অধিক ধনেপাতা খেলে। যদি দেখেন পেটের সমস্যা দেখা দিচ্ছে. তাহলে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। ডায়রিয়ার সমস্যা দেয় ধনেপাতা থেকে। শরীর সুস্থ রাখতে কম পরিমাণে ধনেপাতা খান। সব রান্নায় ধনেপাতা দেবেন না। এতে হতে পারে সমস্যা। এবার থেকে সব রান্নায় ধনেপাতা দেওয়ার আগে সতর্ক হন। রান্নায় ভুল উপকরণ দিলে হতে পারে নানা ক্ষতি। এবার থেকে রান্নায় ধনেপাতা দিন হিসেব করে। 
 

আরও পড়ুন-কিডনিতে স্টোন? এই ৭টি ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন সমস্যা

আরও পড়ুন- বর্ষায় কোমল হবে ত্বক, এই চার উপায় ত্বক Hydrate রাখুন, পূরণ করুন ময়েশ্চরাইজারের ঘাটতি

আরও পড়ুন- দেখুন কি পরিমাণ হট জেবির বান্ধবী ওরফে 'পিওর-ডি'

Follow Us:
Download App:
  • android
  • ios