যন্ত্রণাদায়ক ইনজেক্সন নয় ও অস্বস্তিকর নাজাল স্প্রেও নয়, এবার মলমেই মরবে করোনা। এমনই যুগান্তকারী মলম আবিষ্কারের দাবি করলেন মার্কিন বিজ্ঞানীরা। মার্কিন সংস্থা আমেরিকান ইনস্টিটিউট অফ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) তৈরি এই মলম-কে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে, সে দেশের স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষা সংস্থা এফডিএ। এই মলম কেনার জন্য কোনও প্রেসক্রিপশন-এর প্রয়োজন নেই বলে জানিয়েছে এফডিএ।

আমেরিকান বিজ্ঞানীরা এই মলমটির নাম দিয়েছেন টি থ্রি এক্স ট্রিটমেন্ট। পরীক্ষামূলক ভাবে প্রয়োগের পর এর সাফ্যলের খতিয়ান দেখে এটিকে বাজারে ছাড়ার অনুমোদন দিয়েছে এফডিএ। বিজ্ঞানীদের দাবি, শুধু করোনাই নয়, একাধিক ভাইরাসের সংক্রমণ রোধ করতে সক্ষম এই মলম। এই মলম মূলত নাকের মাধ্যমে ভাইরাস কণা শরীরে প্রবেশ করা  ঠেকাবে। 

এই প্রকল্পের সঙ্গে যুক্ত প্রধাণ গবেষক চিকিৎসক ব্রায়ান হুবারের মতে, এই যাবৎ সর্বাধিক সংক্রমণের ঘটনা ঘটেছে নাকের মাধ্যমেই। তাই এই এই মলমের প্রয়োগ নাকের মাধ্যমে যে কোনও ভাইরাসের সংক্রমণ রোধ করাই এই গবেষমার প্রধাণ উদ্দেশ্য ছিল। হুবারের মতে, এই মলম করোনা সংক্রমণ অনেকাংশেই ঠেকাতে সক্ষম হবে। নাকের কাছে তৈরি হওয়া এই মলমের আস্তরণ যে কোনও ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কার্যকরী ভূমিকা পালন করবে বলে দাবি বিজ্ঞানীদের।