Asianet News BanglaAsianet News Bangla

ঘুমানোর আগে মাত্র ১০ মিনিটের জন্য এই অভ্যাসটি করুন, হজম থেকে ডায়াবেটিস, অনেক সমস্যা দূর হবে

যারা সুস্থ দেহের অধিকারী হতে চান তাদের জন্য সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমানোর আগে পর্যন্ত সঠিক অভ্যাস বজায় রাখার দিকে মনোনিবেশ করার পরামর্শ দেওয়া হয়।

Walk Before Sleep Benefits, It Helps In Boosting Immunity And Diabetes Management bpsb
Author
First Published Sep 14, 2022, 7:10 AM IST

গত কয়েক বছরের তথ্য পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে জীবনযাত্রার ব্যাঘাতই অনেক ধরনের গুরুতর রোগের বৃদ্ধির একটি প্রধান কারণ। আমরা কী খাই, কী ধরনের জীবন যাপন করি, এসবই আমাদের স্বাস্থ্যের ওপর সরাসরি প্রভাব ফেলে। এই কারণেই চিকিত্সকরা সমস্ত মানুষকে একটি ভাল রুটিন বজায় রাখার পরামর্শ দেন। এ দিকে খেয়াল রাখা হলে অর্ধশতাধিক রোগের ঝুঁকি কমানো সম্ভব বলে দাবি করা হয়েছে। 

যারা সুস্থ দেহের অধিকারী হতে চান তাদের জন্য সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমানোর আগে পর্যন্ত সঠিক অভ্যাস বজায় রাখার দিকে মনোনিবেশ করার পরামর্শ দেওয়া হয়।

আপনি কি সেই ব্যক্তিদের মধ্যে একজন যারা রাতের খাবারের পরপরই ঘুমাতে যান? যদি হ্যাঁ, তবে অবিলম্বে এই অভ্যাসটি সংশোধন করুন, এটি অনেক ধরণের স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। বিশেষ করে, এটি ডায়াবেটিস এবং হৃদরোগের ক্রমবর্ধমান সমস্যার কারণ হিসাবে দেখা গেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঘুমানোর আগে ১০ মিনিট হাঁটার অভ্যাস অনেক রোগের ঝুঁকি থেকে রক্ষা করতে পারে। আসুন জেনে নেই এর উপকারিতা সম্পর্কে।

ইমিউন সিস্টেম শক্তিশালী থাকে

রাতের খাবারের পর হাঁটার অভ্যাস রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখতে আপনার জন্য বিশেষ উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখলে অনেক ধরনের রোগ ও সংক্রমণের ঝুঁকি কমে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও করোনার মতো সংক্রমণ ঠেকাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেন। পার্কে যেতে না পারলে প্রতিদিন ঘুমানোর আগে বারান্দায় হাঁটার অভ্যাস করুন।

ডায়াবেটিস রোগীদের জন্য হাঁটা জরুরি

যাদের রক্তে শর্করার মাত্রা প্রায়শই বেড়ে যায়, তাদের জন্য ডাক্তাররা প্রতিদিন হাঁটা একটি অপরিহার্য ব্যায়াম বলে মনে করেন। এই অভ্যাস ক্যালোরি পোড়াতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে উপকারী হতে পারে। খাওয়ার ৩০ মিনিট পরে রক্তে শর্করার স্পাইক শুরু হয়, তবে আপনি যদি রাতের খাবারের পরে হাঁটতে যান তবে শরীরে কিছু গ্লুকোজ ব্যবহার হয়ে যায়, যা ডায়াবেটিস হওয়ার ঝুঁকি হ্রাস করে।

ঘুমের ব্যাধিতে উন্নতি

ঘুমের সমস্যা অনেক রোগের কারণ। ডাক্তাররা সবাইকে রাতে ৬-৮ ঘন্টা একটানা ঘুমের পরামর্শ দেন। আপনিও যদি ঘুমের সমস্যায় ভুগে থাকেন, তাহলে প্রতিদিন রাতে ঘুমানোর আগে অন্তত ১০ মিনিট হাঁটার অভ্যাস করুন, এটি ঘুমের সমস্যা দূর করতে উপকারী হতে পারে। ঘুমানোর আগে হাঁটার অভ্যাস ঘুমের মান উন্নত করতে সাহায্য করে, যা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হতে পারে।

পেটের সমস্যায় উপকার
শোবার আগে হাঁটা আপনার শরীরকে আরও গ্যাস্ট্রিক এনজাইম তৈরি করতে দেয়, হজমে সহায়তা করে এবং খাবার থেকে পুষ্টি শোষণ করে। এই সামান্য অভ্যাস পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য এবং বদহজম কমানোর মতো আমাদের হজমশক্তির উন্নতিতে সাহায্য করে। এই অভ্যাসটি পেট সম্পর্কিত অন্যান্য সমস্যা থেকে মুক্তি পেতে এবং সুস্বাস্থ্য বজায় রাখতে উপকারী হতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios