Asianet News BanglaAsianet News Bangla

Weight Loss Tips: নিত্য পাতে রাখুন এই তিনটি খাবার, বাড়তি মেদ ঝরে যাবে দ্রুত

আজকাল ব্যস্ততার জীবনধারা এবং খাবারের ওজনের কারণে বেশিরভাগ মানুষই স্থূলতার সমস্যায় ভুগছেন। ওজন বৃদ্ধির কারণে একজন মানুষকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। স্থূলতার কারণে শরীর অনেক রোগে আক্রান্ত হয়।

Weight Loss Tips Lose fat by eating eggs, papaya, and oats bsm
Author
Kolkata, First Published Aug 9, 2022, 7:35 AM IST

আজকাল ব্যস্ততার জীবনধারা এবং খাবারের ওজনের কারণে বেশিরভাগ মানুষই স্থূলতার সমস্যায় ভুগছেন। ওজন বৃদ্ধির কারণে একজন মানুষকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। স্থূলতার কারণে শরীর অনেক রোগে আক্রান্ত হয়। এমন পরিস্থিতিতে আপনার স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া দরকার। ক্রমবর্ধমান ওজন কমাতে ব্যায়ামের পাশাপাশি ডায়েটে বিশেষ নজর দিতে হবে। আপনার ডায়েটে বেশিরভাগ ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ জিনিস খান। এগুলো খাওয়া ওজন কমাতে সাহায্য করে। তাহলে চলুন জেনে নিই ক্রমবর্ধমান ওজন কমায় সেই খাবারগুলো সম্পর্কে।

ওজন কমায় এই খাবারগুলিঃ
ডিম
ওজন কমাতে ডিম খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। ডিমে প্রোটিনের পরিমাণ বেশি থাকে। এছাড়াও, এগুলিতে কম ক্যালোরি এবং স্বাস্থ্যকর চর্বি থাকে, যার কারণে পেট ভরা থাকে এবং ক্ষুধার্ত হয় না। যা ওজন কমাতে সাহায্য করে।

পেঁপে
ওজন কমাতে পেঁপে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা মেটাবলিজম বাড়ায়, যার কারণে তাড়াতাড়ি ক্ষুধা লাগে না। যা ওজন কমাতে সাহায্য করে।

ওটস
ওজন কমাতে ওটস খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। ওটসে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা মেটাবলিজম বাড়ায়, যার কারণে তাড়াতাড়ি ক্ষুধা লাগে না। যা ওজন কমাতে সাহায্য করে।

কুইনোয়া
এটি খুব উপকারী বলে মনে করা হয়। কুইনোয়া ফাইবার সমৃদ্ধ যা হজমে সাহায্য করে। এছাড়াও, এটি বিপাককে বাড়িয়ে তোলে, যার কারণে ক্ষুধা শীঘ্রই অনুভূত হয় না। যা ওজন কমাতে সাহায্য করে।

তবে নিয়মিত ও নির্দিষ্ট সময় অন্তর খাবার খাওয়া খুব জরুরি। প্রচুর জল পান করা জরুরি। সঙ্গে হাঁটাহাঁটির প্রয়োজন রয়েছে। প্রতিদিন একটি নির্দিষ্ট সময় এক হাজার পা হাঁটা জরুরি। তাতে শরীরে জমে থাকা বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে পারবেন। রাতের খাবার দ্রুত খেয়ে নিতে হবে। প্রত্যেক দিন প্রাপ্ত বয়স্কদের কমপক্ষে ৭ ঘণ্টা ঘুম জরুরি। 

Follow Us:
Download App:
  • android
  • ios