Asianet News BanglaAsianet News Bangla

Breast Cancer: বাড়ছে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্তের সংখ্যা, নিজেই পরীক্ষা করে দেখুন আপনি রোগে আক্রান্ত কি না

সমীক্ষা (Survey) বলছে ৬ টি মৃত্যুর মধ্যে ২ টি মৃত্যুর কারণই ব্রেস্ট ক্যান্সার। ৩৫ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের মধ্যে বেশ ছড়াচ্ছে ব্রেস্ট ক্যান্সার (Breast Cancer)। এই রোগ শরীরে দানাবাঁধার আগে সতর্ক হন। নিজেই পরীক্ষা করে দেখুন আপনি রোগে আক্রন্ত কিনা।

Steps to self-examine your breasts at home
Author
Kolkata, First Published Nov 3, 2021, 4:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হার্ট অ্যাটাকের পরেই বিশ্বে সবচেয়ে বেশি মহিলার মৃত্যু হয় যে অসুখে, তা হল স্তন ক্যান্সার (Breast Cancer)। মহিলাদের মোটামুটি যে ৯ ধরনের ক্যান্সারে (Cancer) সবচেয়ে বেশি আক্রান্ত হতে দেখা যায়, তার মধ্যে একেবারে শীর্ষে রয়েছে স্তন ক্যানসার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-র পরিসংখ্যান জানাচ্ছে, গত বছর মহামারীর সময় বিশ্বে ২৩ লক্ষ মহিলা স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। জানা গিয়েছে, ভারতে গত তিন বছরে মধ্যবয়সী মহিলাদের মধ্যে ক্যান্সারের (Cancer) প্রবণতা বাড়ছে। ৩৫ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের মধ্যে বেশ ছড়াচ্ছে ব্রেস্ট ক্যান্সার (Breast Cancer)। এই রোগ শরীরে দানাবাঁধার আগে সতর্ক হন। নিজেই পরীক্ষা করে দেখুন আপনি রোগে আক্রন্ত কিনা।  

আরও পড়ুন: Bhoot Chaturdashi: ভূত চতুর্দশী তেনাদের ছাড়া কি হয়, সন্ধেতেই দেখা মিলবে তাদের

কাঁধ সোজা করে আয়নার সামনে দাঁড়ান। এবার নিতম্বের উপর হাত দিয়ে চাপ দিন। হাত তুলুন এবং ত্বকের পরিবর্তনগুলি দেখুন। দেখুন ত্বকের ডিম্পলিং (Skin Dimpling) হচ্ছে কি না। ত্বকে কমলার খোসার (Orange Peel) মতো উঁচুনিচু অংশ খুঁজে পেলে বুঝবেন আপনার সতর্ক হওয়ার সময় এসেছে। ফেলে না ডাক্তার (Doctor) দেখান। ত্বক ডিম্পলিং-এর দ্বারাই বোঝায় যায় কেউ স্তন ক্যান্সারে (Breast Cancer) আক্রান্ত কিনা। স্কিন ডিম্পলিং হল স্তন ক্যান্সারের প্রথম উপসর্গ। 

একজনের স্তনবৃন্ত চ্যাপ্টা দেখতে হয়। কিন্তু, যদি দেখেন নিপিলস থেকে রক্তাক্ত বা জলযুক্ত স্রাব (bloody or watery nipple discharge) বের হচ্ছে, তৎক্ষণাত ডাক্তিরের পরামর্শ নিন। এছাড়া, আপনার স্তনের ওপর প্রথমে কয়েকটি আঙুলের ডগা দিয়ে স্পর্শ করুন। দেখুন স্তনের ত্বকের রং (Sin Color) অস্বাভাবিক লাল কিংবা কমলা হলে ডাক্তারি পরামর্শ নিন। ব্রেস্ট ক্যান্সারের (Breast Cancer) আরও একটি উপসর্গ হল স্তনের রং পরিবর্তন হওয়া।   

আরও পড়ুন: Bhoot Chaturdashi: আজ ভূত চতুর্দশী, তেনাদের দিন, সন্ধে নামার আগে এই ৭ ভূতের গল্প জেনে রাখুন

দাঁড়িয়ে বা বসা অবস্থায় আপনার স্তন পরীক্ষা করুন। আপনার স্তনে হাত দিয়ে ত্বক ভেজা এবং পিচ্ছিল মনে হলে সতর্ক হওয়া প্রয়োজন। এছাড়াও, স্তনে চারপাশে ফোলাভাব এবং উষ্ণ হয়ে থাকা। স্তনে সংবেদনশীলতা বা স্পর্শে ব্যথা অনুভূতি হলে সতর্ক হন। এছাড়া, স্তন ক্যান্সারে (Breast Cancer) আক্রান্ত হলে সারাক্ষণ স্তনে ব্যথা (Pain) অনুভূত হবে। অথবা স্তনে কালচে (black) ভাব দেখা দেবে। তাই সতর্ক থাকুন। এমন বুঝলে ডাক্তিরি পরামর্শ নেবেন।  

মনে রাখবেন ঠিক কী কারণে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন তা এখনও জানা যায়নি। নানা কারণে ব্রেস্ট ক্যান্সার শরীরে বাসা বাঁধতে পারে। বাবা-মায়ের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পাওয়া ত্রুটিপূর্ণ জিন এর কারণ হতে পারে। অথবা পরিবারের কারওর স্তন ক্যান্সারের ইতিহাস থাকলে তা হতে পারে। এছাড়া, উৎশৃঙ্খল জীবনযাপন (Lifestyle), ধূমপান (Smoing), মদ্যপানের (Alcohol) মতো কারণও অনেক সময় স্তন ক্যান্সারের (Breast Cancer) জন্য দায়ী।
 
 

Follow Us:
Download App:
  • android
  • ios