Asianet News BanglaAsianet News Bangla

হোয়াইট না ব্রাউন ব্রেড, সকালের জলখাবারের জন্য কোন পাউরুটি সবচেয়ে বেশি পুষ্টিকর এবং উপকারী

  • ব্রেড-এর জনপ্রিয়তা বহুগুণ বৃদ্ধি পেয়েছে
  • স্বাদের চেয়ে পুষ্টিকে বেশি গুরুত্ব দিচ্ছে অনেকেই
  • হোয়াইট এবং ব্রাউন ব্রেড দুটোই সমানভাবে ব্যবহৃত হয়
  • জেনে নিন কোনটা বেশি পুষ্টিকর এবং উপকারী
White or brown bread which is the most nutritious and beneficial BDD
Author
Kolkata, First Published Oct 17, 2020, 9:14 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজকের দিনে চটজলদি ব্রেকফাস্টের জন্য ব্রেড-এর জনপ্রিয়তা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। লোকেরা এখন এটিকে তাদের প্রথম পছন্দ হিসাবে বিবেচনা করছে। আজকাল মানুষ স্বাদের চেয়ে পুষ্টিকে বেশি গুরুত্ব দিচ্ছে। তাই একইভাবে, হোয়াইট এবং ব্রাউন ব্রেড দুটোই সমানভাবে ব্যবহৃত হচ্ছে। তাই অনেকের মনেই এই প্রশ্ন ওঠে কোন ব্রেড স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি উপকারী। জেনে নেওয়া যাক সকালের জলখাবারের জন্য হোয়াইট না ব্রাউন ব্রেড কোনটা বেশি পুষ্টিকর এবং উপকারী।

আরও পড়ুন- নিয়মিত হাত ধোওয়ার অভ্যাস কেবল করোনা নয়, কমাতে পারে এই জটিল রোগগুলিও

হোয়াইট ব্রেড বা হোয়াইট পাউরুটি তৈরির সময় ময়দার সঙ্গে পটাসিয়াম ব্রোমেট, বেনজল পেরক্সাইড এবং ক্লোরিন ডাই অক্সাইড গ্যাসের মতো যৌগগুলির ব্যবহার রা হয়। আর এই ব্যবহৃত যৌগগুলি অনেকআংশেই স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। অন্যদিকে, ব্রাউন ব্রেড তৈরি করার সময় আটার সঙ্গে এই ধরণের কোনও যৌগ ব্যবহার করা হয় না, ফলে আটার পুষ্টিগুণ বজায় থাকে।

White or brown bread which is the most nutritious and beneficial BDD

 

হোয়াইট ব্রেড এবং ব্রাউন ব্রেডের পুষ্টিকর উপাদান-

হোয়াইট ব্রেডে অতিরিক্ত পরিমাণে চিনি থাকে এবং এই কারণে এতো ব্রাউন ব্রেডের চেয়ে অনেক বেশি ক্যালোরিও থাকে। আপনি যদি আপনার ডায়েটে হোয়াইট ব্রেড রাখেন তবে নিশ্চিত হয়ে আপনি দিনে দুটোর বেশি স্লাইস খাওয়া উচিৎ নয়। নিম্ন গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত ডায়েটগুলি স্বাস্থ্যকর কারণ তারা কোনওভাবেই রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। ব্রাউন ব্রেডে হোয়াইট ব্রেডর তুলনায় কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যার অর্থ এটি আপনার রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করে না। এর ফলে ডায়াবেটিস, স্থূলত্ব এবং অন্যান্য হৃদরোগের ঝুঁকি কম থাকে।

 

White or brown bread which is the most nutritious and beneficial BDD

 

হোল গ্রেইন থেকে ব্রাউন ব্রেড তৈরি হয় বলে, পুষ্টিবিদরা হোয়াইট ব্রেডর চেয়ে ব্রাউন ব্রেড-কে বেশি পুষ্টিকর এবং স্বাস্থ্যকর হিসাবে মনে করে। কারণ ব্রাউন ব্রেডে  প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এছাড়া ব্রাউন ব্রেডে ভিটামিন B6, ভিটামিন E, ম্যাগনেসিয়াম, ফলিক অ্যাসিড, জিঙ্ক, তামা এবং ম্যাঙ্গানিজ ইত্যাদি রয়েছে। অন্যদিকে, হোয়াইট ব্রেডতে ফাইবার কম থাকে তবে ব্রাউন ব্রেডের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে। হোয়াইট ব্রেডে পাকস্থলীতে উপকারী ব্যাকটেরিয়া জন্মাতে সাহায্য করে। আর সুস্থ থাকতে এই উপকারী ব্যাকটেরিয়া পাকস্থলীতে থাকা  খুবই জরুরি। তাই বেশিরভাগ পুষ্টিবিদদের মতে, ছোটদের জন্য হোয়াইট ব্রেড এবং বড়দের জন্য ব্রাউন ব্রেড স্বাস্থ্যের জন্য উপকারী।

Follow Us:
Download App:
  • android
  • ios