Asianet News BanglaAsianet News Bangla

কেন বের হয় চোখের জল, জেনে নিন এই জলের উপকারিতা

আপনি সিনেমা বা সিরিয়াল দেখে আবেগপ্রবণ হয়ে কেঁদে ফেলছেন বা পেঁয়াজ কাটতে গিয়ে কান্না পাচ্ছে। তবে তা ভালো। গবেষণা অনুযায়ী, আপনার সুস্থ চোখের জন্য চোখের জল খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনার চোখকে আর্দ্র এবং মসৃণ রাখে। 

Why do tears come out from eye know the benefits of tears BDD
Author
Kolkata, First Published Aug 7, 2022, 1:53 PM IST

হাসি যদি স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয় তবে কান্নাও কোথাও খারাপ নয়। হাসির যত বেশি উপকারিতা, কান্নার তত বেশি উপকারিতা আছে বলেই করা হয়। আপনি সিনেমা বা সিরিয়াল দেখে আবেগপ্রবণ হয়ে কেঁদে ফেলছেন বা পেঁয়াজ কাটতে গিয়ে কান্না পাচ্ছে। তবে তা ভালো।

 গবেষণা অনুযায়ী, আপনার সুস্থ চোখের জন্য চোখের জল খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনার চোখকে আর্দ্র এবং মসৃণ রাখে। এটি সংক্রমণ এবং ময়লা থেকেও রক্ষা করে। চোখের জল আপনার চোখ পরিষ্কার রাখে এবং স্বাস্থ্যকর করে। তাহলে জেনে নিন কেন চোখের জল বের হয় এবং এর উপকারিতাগুলো কী কী।
 
অশ্রু কেন বের হয় ?
মানুষের কান্নার পেছনে বিজ্ঞান কাজ করে। আমরা যখনই আবেগপ্রবণ হই, পেঁয়াজ কাটি বা চোখে কিছু চলে গেলেই জল চলে আসে। এই জল হল চোখের ল্যাক্রিমাল নালী থেকে নির্গত তরল, যা জল এবং লবণের মিশ্রণে তৈরি হয়। এতে তেল, শ্লেষ্মা এবং এনজাইম নামক রাসায়নিক উপাদান রয়েছে যা জীবাণুকে মেরে আমাদের চোখকে সুস্থ রাখে।
 
কান্না তিন প্রকার
আপনি হয়তো জানেন না যে মানুষের চোখ থেকে তিন ধরনের অশ্রু বের হয়। জেনে নিন এগুলো কি কি-
বেসাল টিয়ার্স- চোখের পলক পড়লে এই অশ্রু বেরিয়ে আসে। এগুলো চোখের আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। এগুলি আবেগহীন কান্না। 
রিফ্লেক্স টিয়ার্স- এগুলিও আবেগবিহীন কান্না। যা বাতাস থেকে আসে, ধোঁয়া, চোখে ধুলো পড়ে। 
আবেগের অশ্রু- দুঃখ, হতাশা, দুঃখের সময় যে অশ্রু বের হয় তা আবেগের অশ্রু।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ


কান্নার উপকারিতা-
নেদারল্যান্ডের একটি সমীক্ষা অনুসারে, কাঁদলে আপনি স্বস্তি অনুভব করেন এবং আপনার মেজাজ ভালো থাকে। চোখের জলে লাইসোজাইম নামে একটি তরল পাওয়া যায়, যার অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এটি আমাদের চোখকে সংক্রমণ থেকে রক্ষা করে এবং চোখ পরিষ্কার করে। কান্না আবেগ নিয়ন্ত্রণ করে এবং মানসিক চাপ থেকে মুক্তি দেয়।
কান্না শরীরে অক্সিটোসিন এবং এন্ডোরফিন হরমোন নিঃসরণ করে যা শারীরিক ও মানসিক ব্যথা থেকে মুক্তি দেয়। অশ্রু নির্গত হওয়ার কারণে চোখ শুকিয়ে যায় না এবং তাদের আর্দ্রতা অটুট থাকে যা দৃষ্টিশক্তি বাড়ায়। যখন একজন ব্যক্তি চোখের পলক ফেলে, তখন বেসাল টিয়ার নির্গত হয়, যা মস্তিষ্ককে শ্লেষ্মা শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করে।

Follow Us:
Download App:
  • android
  • ios