Asianet News BanglaAsianet News Bangla

World Aids Day 2021: মৃত্যুর কারণ হতে পারে এইডস, জেনে নিন এই রোগের চিকিৎসা প্রসঙ্গে

এইডস রোগটি শরীরে থাবা বসালে ধীরে ধীরে ব্যক্তির শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। এর জন্য একজন এইডস (AIDS) রোগী খুব সহজেই অন্য কোনও রোগে আক্রান্ত হতে পারেন। এর থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে।

World Aids Day- see the cause and treatment of aids
Author
Kolkata, First Published Dec 1, 2021, 1:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অন্যান্য রোগগুলোর মতো যৌনরোগেরও সংক্রমণ বাড়ছে ক্রমে। যৌনরোগ হওয়া মানে সবার আগে মাথায় আসে এইডস-এর নাম। আর যৌনরোগ হওয়া মানেই তা ছোঁয়াচে। এই ধারণা রয়েছে সকলের মনে। আর এ কারণেই যৌন রোগে আক্রান্ত হলে তা অনেকেই গোপন করে রাখেন। ডাক্তারের সঙ্গেও পরামর্শ করতে দ্বিধা রোধ করেন। কিন্তু এমন করা মোটেই উচিত নয়। এইডস বা Acquired Immune Deficiency Syndrome একটি এটি একটি দীর্ঘস্থায়ী রোগ। এই রোগটি শরীরে থাবা বসালে ধীরে ধীরে ব্যক্তির শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। এর জন্য একজন এইডস (AIDS) রোগী খুব সহজেই অন্য কোনও রোগে আক্রান্ত হতে পারেন। এর থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে। 
 

কেন হয় এইডস (AIDS) রোগ-
আজ সারা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে বিশ্ব এইডস দিবস (World Aids Day)। সাধারণ মানুষকে এই রোগ সম্পর্কে সচেতন করতে বেছে নেওয়া হয়েছে এই বিশেষ দিন। ১৯৮৮ সাল থেকে থেকে আজকের দিনটি বেছে নেওয়া হয়েছে বিশ্ব এইডস দিবস হিসেবে। আজ বিভিন্ন শহরে চলছে সচেতনতা বার্তা প্রচার। এই রোগে আক্রান্ত হলে সরাসরি ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন, এমনই বাণীই প্রচার চলছে সর্বত্র। মূলত দুটি কারণে এইডস আক্রান্ত হন অনেকে। সংক্রমিত ব্যক্তির সঙ্গে অসুরক্ষিত যৌন মিলনের (sex) জন্য এই রোগ ছড়ায়। অন্যদিকে, সংক্রমিত ব্যক্তির ইঞ্জেকশনের সূচ, রেজার, ছুরি ব্যবহার থেকে হতে পারে এইডস। 
আরও পড়ুন: World Aids Day 2021: আজ পালিত হচ্ছে বিশ্ব এইডস দিবস, জেনে নিন এই রোগের প্রাথমিক উপসর্গ

আরও পড়ুন: Health Tips : এই রোগের সঠিক চিকিৎসা না হলেই হতে পারে মৃত্যু, সতর্ক হোন এখনই

এইডস (AIDS)  রোগের চিকিৎসা-
 এইডস বা Acquired Immune Deficiency Syndrome রোগটি পুরোপুরি নির্মূল করা যায় না। এই ভাইরাস শরীরে বাসা বাঁধলে ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। এর থেকে সে একের পর এক রোগে আক্রান্ত হন। শ্বাসকষ্টের রোগ, ডায়েরিয়ার মতো রোগ (Disease) সবার আগে শরীরে বাসা বাঁধে। এইডস রোগের চিকিৎসার মাধ্যমে রোগীর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা হয়। এইচআইভি এবং এআরটি (antiretroviral Therapy) দ্বারা এইডস রোগের চিকিৎসা করা হয়। তাই, সঠিক সময় ডাক্তারি পরামর্শ নিলে তা নিয়ন্ত্রণ করা সম্ভব। এই রোগে আক্রান্ত হলে নিয়মিত ওষুধ খাওযার পরামর্শ দেন ডাক্তাররা। পরামর্শ দেওয়া হয় স্বাস্থ্যকর জীবনযাপনের এবং স্বাস্থ্যকর খাদ্যগ্রহণে। আর এই রোগ যাতে না ছড়ায় তাই রোগীর সতর্কতা অবলম্বন করা উচিত।
 

Follow Us:
Download App:
  • android
  • ios