যোগ নিদ্রার সৃষ্টিকর্তা হলেন স্বামী সত্যনন্দ সরস্বতী। যিনি হলেন শ্রেষ্ঠ যোগ শাস্ত্রবিদদের মধ্যে এক জন। যোগ নিদ্রা হল শরীর ও মনকে বিশেষ নিদ্রার অবস্থা উপনীত করার পক্রিয়া। যার সাহায্যে আমরা চেতনা এবং ঘুম মধ্যে আছন্ন বিশেষ এক স্তরে পৌঁছতে সক্ষম হই। যোগ নিদ্রা মানসিক চাপ থেকে মুক্তি দিতে সহায়তা করে বলে মনে করা হয়।

আরও পড়ুন- বেলি ফ্যাট ও বাড়তি ওজনের অব্যর্থ দাওয়াই, যোগার টোটকাতেই রয়েছে সহজ সমাধান

এই ভারতীয় এক প্রাচীণ কৌশল বা পদ্ধতি যা বর্তমানে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। মার্কিন সেনারা তাদের মানসিক উত্তেজনা, স্ট্রেস, ডিসঅর্ডার থেকে মুক্তি পেতে এই যোগা প্রয়োগের কথা বলা হয়েছে। যোগের বিষয়ে উল্লেখ থাকা সবচেয়ে পুরানো গ্রন্থসমূহ থেকে যোগবিদ্যার সময়ক্রমের বিষয়ে স্পষ্টভাবে জানা যায় না। কিছু গ্রন্থ যেমন হিন্দুদের উপনিষদ বা বৌদ্ধধর্মের পালি ভাষায় লেখা কিছু ধর্মশাস্ত্রে যোগের বিষয়ে প্রথম উল্লেখ পাওয়া যায়। পতঞ্জলির যোগসূত্রসমূহ খৃষ্টজন্মের প্রায় পাঁচশ বছরের মধ্যে লেখা হয়েছিল, যদিও বিংশ শতকে এর প্রসারতা লাভ পেয়েছিল। 

আরও পড়ুন- ওয়ার্কআউটকে আরও কার্যকর করতে জরুরি টিপস, শিল্পার টোটকাতে রয়েছে সহজ সমাধান

আপনার শরীরের মধ্যে রাখা চাপ এবং উত্তেজনা মুক্ত করার জন্য যোগ নিদ্রা চূড়ান্ত শিথিল কৌশল। এই ধ্যানের ফলে সহজভাবে মাত্র ২০ মিনিটেই ৫ ঘন্টা ঘুমের আরাম পাওয়া যায়। তবে জেনে নেওয়া যাক এই যোগ নিদ্রার করার বিশেষ কৌশল-