Asianet News BanglaAsianet News Bangla

পর্দার 'চিট্টি' এবার বাস্তবের 'রফি', ১৩ বছরের যুবকের আবিষ্কারে উলটে গেল রোবটের সংজ্ঞা

দীর্ঘ অধ্যাবসায় আর যন্ত্রের প্রতি ভালোবাসা। সর্বপরি বিজ্ঞানের প্রতি ভালোবাসা থেকেই আজব আবিশষ্কার করল চেন্নাইয়ের ১৩ বছরর যুবক প্রতীক। তাঁর দাবি অনুসারে এই যন্ত্রমানব 'রফি'-এর কাছে এমন কিছু যা যা পৃথিবীর আর কোনও রোবটে নেই। আপনার যাবতীয় আদেশ পালন করার পাশাপাশি আপনার আবেগও বুঝতে পারে এই যন্ত্রমানব।
 

13 year old boy has claimed to designed a robot with emotions
Author
Kolkata, First Published Aug 25, 2022, 8:47 AM IST

এ যেন একেবারে সিনেমার গল্প। যন্ত্র বলে কি তাঁর আবেগ থাকতে নেই? এস শংকরের সিনেমা 'রোবট'-এ চিট্টি যেমন ছিল শত গুণের পাশাপাশি মানুষের আবেগ বুঝতে সক্ষম, ঠিক তেমনই এবার বাস্তব জীবণে 'চিট্টি' রোবট তৈরি রে তক লাগাল চেন্নাই-এর যুবক। তবে 'চিট্টি' নয় এক্ষেত্রে রোবটের নাম 'রফি '। যন্ত্র হলেও এই 'রফি'র মধ্যেও নাকি আছে রাগ, দুঃখ, আনন্দের মতো মানুষের আবেগ বোঝার ক্ষমতা। যুবকের দাবি ঘিরে রীতিমত চাঞ্চল্য সৃষ্টি হয়েছে বিজ্ঞান জগতে। 


দীর্ঘ অধ্যাবসায় আর যন্ত্রের প্রতি ভালোবাসা। সর্বপরি বিজ্ঞানের প্রতি ভালোবাসা থেকেই আজব আবিশষ্কার করল চেন্নাইয়ের ১৩ বছরর যুবক প্রতীক। তাঁর দাবি অনুসারে এই যন্ত্রমানব 'রফি'-এর কাছে এমন কিছু যা যা পৃথিবীর আর কোনও রোবটে নেই। আপনার যাবতীয় আদেশ পালন করার পাশাপাশি আপনার আবেগও বুঝতে পারে এই যন্ত্রমানব। প্রতীকের মতে এই রোবটকে বকলে সে ততক্ষণ পর্যন্ত আপনারব আদেশ মানবে না যতক্ষণ না আপনি সরি বলবেন। এমনকী আপনি যদি কোনও কারণে দুঃখ পান তাও বুঝতে পারবে এই রোবট। 'রফি' প্রসঙ্গে জিজ্ঞের করা হলে প্রতীক বলেন, "আমার রোবট 'রফি' আপনার যাবতীয় প্রশ্নের উত্তর দেবে কিন্তু আপনি যদি 'রফি'কে বকা দেন, তাহলে সেই মুহূর্তে উত্তর দেওয়া বন্ধ করে দেবে, যতক্ষণ না আপনি ওকে সরি বলছেন। এমনকী আপনি দুঃখ পেলেও 'রফি তা বুঝতে পারবে।" বিজ্ঞানের এই আবিষ্কার বিশ্বের দরবার এতদিন ধরে চলে আসা রোবটের সংজ্ঞাকে একেবারে উলটে পালটে দিয়েছে। 


এই খবর প্রকাশ্যে আসতেই প্রসংশার ঝড় নেটপাড়ায়। প্রতীকের প্রতিভার প্রসংশায় পঞ্চমুখ নেটপাড়া। প্রযুক্তিকে একটি অন্য মাত্রে দিয়েছে তামিলনাডুর যুবকের এই আবিষ্কার। নেটিজেনদের অনেকে বলেছেন, এই রোবটের যেন কথা বোঝার পাশাপাশি কথা বলারও ক্ষমতাও যেন থাকে। তবেই সম্পূর্ন হবে। একজন কমেন্ট বক্সে লেখেন, “ভারতের অনেক প্রতিভা আছে। আগামী 10 বছরে আমি এটিকে উন্মোচিত হতে দেখছি, কারণ প্রযুক্তির বিকাশ। ঘরে ঘরে প্রযুক্তি পৌঁছে যাওয়ায় মানুষের জানার ও শেখার পরিধি অনেকটাই প্রসস্থ হইয়েছে।

আরও পড়ুন পৃথিবীর ৩০ কিলোমিটার ওপরে পতপত করে ভারতের উড়ছে জাতীয় পাতাকা, দেখুন সেই সুন্দর ভিডিও ন 

আরও পড়ুনজাপানি মগজাস্ত্রের ধারে বুলেট ট্রেনেই মহাকাশে পাড়ি দেবে মানুষ

Follow Us:
Download App:
  • android
  • ios