Asianet News BanglaAsianet News Bangla

৩০ হাজার টাকার বিনিয়ম ভারতে হামলার ছক, জঙ্গি পাঠিয়েছিল পাক কর্নেল- দাবি ভারতীয় সেনার


মাত্র ৩০ হাজার টাকার বিনিময়ে ভারতে হামলার ছক কষেছিল পাকিস্তান। সীমান্ত পার করে পাঠান হয়েছিল পাকিস্তানের জঙ্গিদের। জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় গত দুই দিনে অনুপ্রবেশ রুখে দিয়ে তেমনই দাবি করেছে ভারতীয় সেনা বাহিনী। সেনা বাহিনীর দাবি এক জঙ্গিকে আটক করা হয়েছে। বাকি দুই জঙ্গির মৃত্যু হয়েছে ল্যান্ডমাইন বিস্ফোরণে

Terrorist detained in Kashmir, Pak colonel sent with 30 thousand rupees to attack India says indian army bsm
Author
First Published Aug 25, 2022, 12:07 AM IST

মাত্র ৩০ হাজার টাকার বিনিময়ে ভারতে হামলার ছক কষেছিল পাকিস্তান। সীমান্ত পার করে পাঠান হয়েছিল পাকিস্তানের জঙ্গিদের। জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় গত দুই দিনে অনুপ্রবেশ রুখে দিয়ে তেমনই দাবি করেছে ভারতীয় সেনা বাহিনী। সেনা বাহিনীর দাবি এক জঙ্গিকে আটক করা হয়েছে। বাকি দুই জঙ্গির মৃত্যু হয়েছে ল্যান্ডমাইন বিস্ফোরণে। সেনা বাহিনী আরও জানিয়েছিল, যে ব্যক্তিকে জঙ্গি সন্দেহে আটক করা হয়েছে, সেই ব্য়ক্তি আগেও নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেছিল। ভারতীয় সেনা বাহিনী সেই সময় মানবিক কারণে গ্রেফতার না করে পাকিস্তানে ফেরত পাঠিয়ে দিয়েছিল। সেনা বাহিনীর দাবি মাত্র ৩০হাজার টাকা দিয়ে জঙ্গিদের পাঠান হয়েছিল ভারতীয় চেকপোস্টগুলিতে হামলার জন্য। 

সেনা বাহিনীর পক্ষ তেকে বলা হয়েছে গত ২১ অগাস্ট ভোরে নওশেরা অঞ্চলের ঝাঙ্গার সেক্টরে মোতায়েন করা সেনা জওয়ানকা নিয়ন্ত্রণ রেখা এলাকায় তিন জনকে দেখতে পায়। দীর্ঘ সময় ধরেই জঙ্গিদের গতিবিধির ওপর নজর রাখে। তারপর সেনা বাহিনীর সদস্যরা দেখতে পায় এক অনুপ্রবেশকারী ভারতীয় পোস্টের কাছাকাছি ছিল। নিরাপত্তা বেষ্টনী কাটার চেষ্টা করছিল।। সেই সময়ই সেনা বাহিনীর জওয়ানরা সংশ্লিষ্ট ব্যক্তিকে সতর্ক করে। ওই ব্যক্তি পালানোর চেষ্টা করলে সেনা তাকে লক্ষ্য করে গুলি চালায়। আহত হয় অনুপ্রবেশকারীর। তারপরই তাকে গ্রেফতার করা হয়।

আরও দু'জন অনুপ্রবেশকারী ঘন জঙ্গলের মধ্যে দিয়ে পাকিস্তান-অধিকৃত অঞ্চলে ফিরে যেতে সক্ষম হয়। "আহত পাকিস্তানি সন্ত্রাসীকে জীবিত ধরা হয়েছিল এবং তাকে তাত্ক্ষণিক চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছিল এবং জীবন রক্ষার অস্ত্রোপচার করা হয়েছিল," সেনাবাহিনী বলেছে।

সেনা বাহিনী সূত্রে খবর ধৃতের নাম তাবারক হুসেন। পাক অধিকৃত কাশ্মীরের কোটলি জেলার সবজকোট গ্রামের বাসিন্দা। সেনা বাহিনীর জেরার মুখে ভেঙে পড়ে তবারক হুসেন জানিয়েছিল, পাকিস্তানের গোয়েন্দা সংস্থার কর্নেল ইউনুস চৌধুরী তাদের তিন জনকে পাঠিয়েছিল। কর্নেল তাদের সঙ্গে দিয়েছিল ৩০ হাজার টাকা। সেনার পক্ষ থেকে জানান হয়েছে, হুসেন একটি স্কোয়াডের সদস্য। যেটি ভারচীয় ফরোয়ার্ডের রেকসেস করা হয়েছিল। ২১ অগাস্ট চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পর এদিয়ে এসেছিল তারা। 

সেনা সূত্রের খবর হুসেন এর আগে ২০১৬ সালে এই সেক্টরেই ভারতীয় সেনা বাহিনীর হাতে ধরা পড়েছিল। সেই সময় সঙ্গে ছিল তার ভাই হারুন আলি। ২০১৭ সালে মানবিক কারণে তাকে পাকিস্তানে ফেরত পাঠান হয়েছিল। 


সেনা বাহিনীর পক্ষ থেকে জানান হয়েছে ২২ অগাস্ট রাতে দুই থেকে তিন জন সন্ত্রাসবাদীর একটি দল একই অঞ্চলের লাম সেক্টর দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করে। ভারতীয় সেনারা সতর্ক থাকায় সন্ত্রাসবাদীদের রুখে দিতে সক্ষম হয়েছিল। সেনার পক্ষ থেকে জানান হয়েছে, জঙ্গিরা মাইনফিল্ডের দিকে এগিয়ে যাওযার সময় সিরিজ মাইন সক্রিয় হয়। ঘটনাস্থনে দুই জঙ্গির মৃত্যু হয়। তাদের সহযোগীরা আহত হয়েছিল। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সেনা বাহিনী বাকিদের  গ্রেফতার করতে পারেনি। ঘন বনের কারণে সীমান্ত পার করে তারা পাকিস্তানে ফিরে যেতে সক্ষম হয়েছিল। পরের দিন সকালে একটি কোয়াডকপ্টার ব্যবহার করে মৃতদেহগুলি শনাক্ত করে সেনা জওয়ানরা। সেই সময়ই গুলি ও বারুদ ও রেশন কার্ড পড়ে থাকতে দেখে। সঙ্গে উদ্ধার হয়েছে একটি AK-56 রাইফেল। এখনও তল্লাশি অভিযান চলছে বলেও জানিয়েছে সেনা বাহিনী। 

একা এলে ২০ কোটি- সঙ্গে AAP বিধায়ক আনলে ২৫, দিল্লির সরকার ফেলার অভিযোগ BJP-র বিরুদ্ধে

কুতুব মিনারের 'নতুন' দাবিদারের উদয় আদালতে, নিজেকে তোমর বংশের বংশধর বলে দাবি

মা লক্ষ্মীর কৃপায় সংসার ভরে উঠুক- এটা চান? তাহলে প্রতিদিন এই ছোট ছোট কাজগুলি করুন

Follow Us:
Download App:
  • android
  • ios