Asianet News Bangla

ভারতে প্রথম, কফি প্রজাতির এই গাছের সন্ধান মিলল এই জায়গায়

  • আশ্চর্য একটি গাছের হদিশ মিলেছে আন্দামান দ্বীপপুঞ্জে
  • গাছটি প্রায় ১৫ মিটার লম্বা
  • এটি আদতে কফি প্রজাতিভুক্ত
  • ভারতে প্রথমবার এই প্রজাতির হদিশ পাওয়া গিয়েছে 
15 metre tree discovered in Andaman and Nicobar Islands bmm
Author
Kolkata, First Published Jun 14, 2021, 1:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আশ্চর্য একটি গাছের হদিশ মিলেছে আন্দামান দ্বীপপুঞ্জে। সেই গাছ প্রায় ১৫ মিটার লম্বা। এটি আদতে কফি প্রজাতিভুক্ত। ভারত এবং ফিলিপিন্সের কয়েকজন গবেষকের একটি দল এই গাছটির হদিশ পেয়েছেন। পাইরোস্ট্রিয়া প্রজাতিভুক্ত এই গাছ সাধারণত মাদাগাস্কারে দেখতে পাওয়া যায়। এর আগে কখনও এই প্রজাতির কোনও গাছ ভারতে দেখতে পাওয়া যায়নি। প্রথমবার ভারতে এই গাছের হদিশ মিলেছে বলে জানিয়েছেন গবেষকরা। 

আরও পড়ুন- মস্তিষ্ক থেকে বের হল ক্রিকেট বলের মাপের কালো ছত্রাক, তিন ঘন্টার অস্ত্রোপচারে বিরল সাফল্য

এই গাছের বৈশিষ্ট্য হল তার লম্বা কাণ্ড। আর সেই কাণ্ডের চারিপাশে সাদা আবরণ দেওয়া রয়েছে। গাছের পাতার শেষ অংশটি সূচালো। দক্ষিণ আন্দামানের ওয়ানডুর জঙ্গলে প্রথমবার এই গাছের হদিশ মিলেছে। এছাড়াও আন্দামানের অন্য যে অংশে এই গাছ থাকতে পারে তা হল জারওয়া অভয়ারণ্যের কাছে অবস্থিত তিরুর জঙ্গল এবং চিদিয়া তপু (মুন্ডা পাহাড়) জঙ্গল।

ভারতের বোটানিকাল সার্ভে অফ ইন্ডিয়ার এমসি নায়েক, অনন্তপুরমের শ্রী কৃষ্ণদেবায়া বিশ্ববিদ্যালয়ের এম ভিমালিংগাপ্পা ও ফিলিপিন্সের অ্যাক্সেল এইচ আরিওলা এই গাছের হদিশ পেয়েছিলেন । আর সেই সংক্রান্ত একটি প্রবন্ধ আন্তর্জাতিক একটি ম্যাগাজিনে প্রকাশ পায়। 

আরও পড়ুন- আকাশ থেকে হাতে আসবে করোনা ভ্যাকসিন, টিকাকরণের অনন্য কৌশল নিচ্ছে মোদী সরকার

এই প্রজাতি সম্পর্কে যুগ্ম পরিচালক ও আন্দামান এবং নিকোবর আঞ্চলিক কেন্দ্র, বোটানিকাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রধান বলেন, "পাইরোস্ট্রিয়া প্রজাতিটি সাধারণত ভারতে দেখতে পাওয়া যায় না। তবে এই প্রজাতির অনেক ভাগ রয়েছে। তার মধ্যে রুবিয়াসি প্রজাতিটে ভারতে দেখতে পাওয়া যায়। তার মধ্যে সিনচোনা, কফি, আদিনা, হামিলিয়া, ইক্সোরা, গ্যালিয়াম, গার্ডেনিয়া, মুসেন্দা, রুবিয়া, মরিন্ডা গাছগুলির অর্থনৈতিক গুরুত্ব অনেক। তবে পাইরোস্ট্রিয়ার লালজির কোনও অর্থনৈতিক মূল্য আছে কি না তা জানার জন্য আরও গবেষণা প্রয়োজন।"

আরও পড়ুন- ১৫ই জুন থেকে মিলবে স্পুটনিক ভি, এখনও ভ্যাকসিন না নিলে পেতে পারেন এই টিকা, জানুন বিস্তারিত

গাছটির এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা গাছটিকে ওই প্রজাতির অন্য গাছের থেকে আলাদা করে। পাতার পাশাপাশি গাছের ফুল একেবারেই অন্যরকম। ফুলটি প্রথমে সাদা থেকে ক্রিম রঙা হয় তারপর পরাগমিলনের তা বাদামি হয়ে যায়। ফলের রং-ও ধীরে ধীরে পরিবর্তন হতে শুরু করে। প্রথমে ফলের রং থাকে সবুজ। তারপর তা ক্রমে হলুদ ও সাদা হয়। আর পরিপক্ক হওয়ার পর তা ফ্যাকাশে হদুল থেকে বাদামি রং ধারণ করে।  

অনেকগুলি দ্বীপ নিয়ে তৈরি হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। এখানে বিভিন্ন ধরনের ও প্রজাতির উদ্ভিদ দেখতে পাওয়া যায়। আর তার মধ্যে এবার এক নতুন প্রজাতির হদিশ মিলল সেখানে।  

Follow Us:
Download App:
  • android
  • ios