প্রকল্প রূপায়নে নয়। গত তিন বছরে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন  প্রকল্পের কথা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতেই মোদী সরকারের খরচ হয়ে গিয়েছে প্রায় ৩,৮০০ কোটি টাকা। 

তবে উল্লেখযোগ্য বিষয় হল এই দাবি, কোনও বিরোধী দলের নয়, লোকসভায় একটি সওয়াল জবাব-এর মাঝে এমনটাই মন্তব্য করেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাড়েকর। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক বলছে, গত তিন বছর ধরে কেন্দ্রীয় সরকার যে যে প্রকল্পের ভার গ্রহণ করেছে, সেগুলির খবর মানুষের কাছে পৌঁছে দিতেই এই বিপুল পরিমাণ ব্যয় করেছে কেন্দ্র বলে জানিয়েছেন তিনি। 

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্প নিয়ে সাধারণ মানুষের মনে সচেতনতা গড়ে তুলতেই এই প্রচারাভিযান চালায় কেন্দ্র। তথ্য ও সম্প্রচার মন্ত্রী এদিন লোকসভায় আরও বলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে একটি ব্যুরো অব আউটরিচ অ্য়ান্ড কমিউনিকেশন নামে একটি মিডিয়া ইউনিট রয়েছে যারাই মূলত এই বিষয়টি দেখা-শোনা করে। তারা মুদ্রণ মাধ্যম, বৈদ্যুতিন মাধ্যম, পাশাপাশি আউটডোর মিডিয়ারও দায়িত্ব নেন। 

কেন্দ্রীয় সরকারি প্রকল্পের প্রচারের জন্য এযাবৎ যেহারে খরচ হয়েছে, সেই ব্যয়ের একটা হিসাবও দিয়েছেন কেন্দ্রীয় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী।  ২০১৮-১৯ অর্থবর্ষে সরকারি প্রকল্পের প্রচারে খরচ হয়েছে প্রায় ১১৯৫ কোটি টাকা। ২০১৭-২০১৮ অর্থবর্ষে  খরচ হয়েছে প্রায় ১৩২৮ কোটি টাকা এবং ২০১৬-২০১৭ অর্থবর্ষে খরচ হয়েছে প্রায় ১২৮০ কোটি টাকা। 

আর চলতি অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারের প্রকল্পের প্রচারে খবরের কাগজে বিজ্ঞাপন দিতে খরচ হয়েছে প্রায় ৪২৯ কোটি টাকা। টেলিভিশন চ্যানেলগুলিতে ওই বছর বিজ্ঞাপন দিতে খরচ হয়েছে প্রায় ৫১৪কোটি।আউটডোর পাবলিসিটির জন্য খরচের পরিমাণ ছিল প্রায় ২৩৫কোটি টাকা এবং প্রিন্টেড পাবলিশিটির জন্য খরচ হয়েছে প্রায় ১৬ কোটি টাকা।