আর ৪ দিন বাদে বঙ্গে শুরু হচ্ছে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ। প্রথম দফায় ভোট পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়ার মতো সীমান্তবর্তী জেলাগুলিতে। ঠিক তার আগে মঙ্গলবার ছত্তিশগড়ের বস্তার জেলার নারায়ণপুরে নিরাপত্তা বাহিনীর একটি বাসে হামলা চালালো মাওবাদীরা। আইইডি বিস্ফোরণে মৃত্যু হল জেলা রিজার্ভ গার্ড বাহিনীর তিন জওয়ানের।

জানা গিয়েছে, ওই বাসে ২৪ জন জওয়ান ছিলেন। এই জওয়ানরা আবুজমাদ-এর জঙ্গলে মাওবাদী-বিরোধী অভিযানে নিযুক্ত ছিলেন। সেখান থেকেই ঘাঁটিতে ফিরছিলেন তাঁরা। সেই সময়ই আচমকা হামলা চালায় মাওবাদীরা।

ছত্তিশগড় পুলিশের ডিআইজি ডিএম অবস্তি জানিয়েছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী বিস্ফোরণে তিন জওয়ানের মৃত্যু হয়েছে। আরও অন্তত ১০ জন গুরুতর আহত হয়েছেন। সময়ের সঙ্গে সঙ্গে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

আরও পড়ুন - মমতা, আব্বাস না বিজেপি - কোথায় যাবে মুসলিম ভোট, বাংলার নির্বাচনে এবার সবথেকে বড় ধাঁধা

আরও পড়ুন - বিজেপির হাত ধরে বঙ্গে মাথা তুলছে নিম্নবর্ণের হিন্দুত্ব, বাংলা কি শিখবে রাজনীতির নতুন ভাষা

আরও পড়ুন - শেষ বাজারে আচমকা মমতার হিন্দুত্বের তাস, নির্বাচনে কতটা সুবিধা দেবে তৃণমূল কংগ্রেসকে

ডিআইজি  আরও জানিয়েছেন, গভীর জঙ্গলের মধ্যে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সেখানে যোগাযোগ ব্যবস্থা ভালো ছিল না। তাই ঘটনা সম্পর্কে বিশদ তথ্য এখনও পাওয়া যায়নি। বস্তার পুলিশের আইজি ঘটনাস্থলে যাচ্ছেন। তিনি এসে রিপোর্ট দিলেই ঘটনা সম্পর্কে আরও তথ্য জানা যাবে।

ভারতের গণতান্ত্রিক ব্যবস্থাকে মানে না মাওবাদীরা। নির্বাচন ব্যবস্থারও বিরোধী তারা। ৫ রাজ্যের নির্বাচনের আগে এই ঘটনা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।