রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাত' এর ৫৯তম প্ব ছিল। নভেম্বর মাসের প্রতি রবিবার ন্য়াশনাল ক্যাডেটস ডে বা এনসিসি দিবস হিসেবে পালিত হয়। ঘটনাচক্রে এইদিনটিই নভেম্বরের চতুর্থ রবিবার হওযায়, মন কি বাত অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এনসিসি দিবস উদযাপন করলেন। জানালেন তাঁর ক্যাডেট জীবনের অভিজ্ঞতাও। একই সঙ্গে এদিন তাঁর বক্তব্যে উঠে এল আসন্ন সেনা দিবস ও অতি বিতর্কিত অযোধ্যার জি মামলার রায়ের প্রসঙ্গও। একনজরে জেনে নেওয়া যাক এই মাসে প্রধানমন্ত্রীর মনের কথা।

এদিন শুরুতেই তিনি দেশবাসীকে 'মন কি বাত'-এ স্বাগত জানিয়ে মনে করিয়ে দেন নভেম্বরের প্রতি চতুর্থ রবিবার এনসিসি দিবস হিসাবে পালন করা হয়। তিনি আরও বলেন আপামর যুবসমাজ ফ্রেন্ডশিপ দিবস পালন করতে ভোলে না। তবে তাদের মধ্যে কেউ কেউ আছেন যারা এনসিসি দিবসকেও একইভাবে স্মরণ করে। সমস্ত বর্তমান ক্যাডেট এবং প্রাক্তন ক্যাডেটদের এনসিসি দিবসে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন ভাগ্যতক্রমে তিনি গ্রামের স্কুলে এনসিসি ক্যাডেট হওয়ার সুযোগ পেয়েছিলেন। সেখানেই পেয়েছিলেন শৃঙ্খলার পাঠ। উর্দি তাঁর আত্মবিশ্বাস বাড়িয়েছিল।

এরপরই তিনি আসেন আগামী ৭ ডিসেম্বর সশস্ত্র বাহিনী দিবস উদযাপনের প্রসঙ্গে। দেশবাসীকে সেনাবাহিনীর ত্যাগ এবং সাহসের কথা স্মরণ করার অনুরোধ জানান। সশস্ত্র বাহিনীর সাহস এবং উত্সর্গের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের আহ্বানও করেছেন প্রধানমন্ত্রী মোদী।

পরের প্রসঙ্গ ছিল অযোধ্যা রায়। রায়ের বিষয়ে আগেই মতামত জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এদিন বলেন রায়ের পর দেশে শান্তি-সম্প্রীতি বজায় থাকা নিয়ে। তিনি জানান, ১৩০ কোটি ভারতীয় আবার প্রমাণ করেছেন দেশের স্বার্থের চেয়ে কোনওকিছুই বেশি গুরুত্বপূর্ণ নয়। শান্তি, ঐক্য ও সম্প্রীতির নৈতিকতা সকল কিছুর ঊর্ধ্বে।