কাউন্টডাউন শুরু হয়েগেছে। এপ্রিল মাসে আরও চারটি রাফাল যুদ্ধ বিমান ভারতের মাটি স্পর্শ করবে। এবার সম্ভবত রাজ্যের হাসিমারায় বিমান বাহিনীর চতুর্থ প্রজন্মের যুদ্ধ বিমানগুলি রাখা হবে। পরের মাস অর্থাৎ মে মাসে আরও চারটি রাফাল যুদ্ধ বিমান ফ্রান্স থেকে ভারতে আসার কথা কথা রয়েছে। বিমান বাহিনীর এক কর্তা জানিয়েছেন এই দফায় ৬টি বিমানের মধ্যে দুটি আর মে মাসে যে চারটি যুদ্ধ বিমান ভারতে আসবে সেগুলি শিলিগুড়ি করিডোরে হারিসামায় রাখার ব্যবস্থা করা হবে। সেই ছটি বিমান মূলত নজরদারী চালাবে উত্তর-পূর্ব ভারত সীমান্তবর্তী এলাকায়। 

রাজীবকে গদ্দার আর নির্বাচন কমিশনকে প্রশ্ন, ডোমজুড়ের জনসভায় আক্রমণাত্মক মমতা ...


ভারতীয় বিমান বাহিনীর এক কর্তা জানিয়েছেন, চলতি মাসের শেষে দিকে এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া প্যারিস যেতে পারেন। আগামী দুটি দফায় মোট দশটি রাফা যুদ্ধবিমান ভারতে আসার কথা রয়েছে। আর তাতে রাফাল যুদ্ধ বিমানের সংখ্যা বেড়া দাঁড়াবে ২৪এর। ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল সাংবাদিকদের জানিয়েছেন চুক্তি অনুযায়ী ৩৬টি রাফাল যুদ্ধ বিমানের সরবরাহের কাজ সম্পন্ন হয়ে ২০২২সালের মধ্যে। ফ্রান্স সরকারের সঙ্গে ৯ হাজার কোটি ডলার আর্থিক মূল্যের বিনিময় ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কেনার চুক্তি করেছিল ভারত। একই সঙ্গে বিমানের প্রযুক্তিও হস্তান্তরের চুক্তি করা হয়েছিল। 

ভোটের মধ্যেই দেশের কোভিড-পরিস্থিতি নিয়ে আলোচনা, মোদীর ডাকা বৈঠক এড়িয়ে যেতে পারেন মমত

৬টি যুদ্ধ বিমান ভারতের এলে ১৭ নম্বর স্কোয়াড্রন যা গোল্ডেন অ্যারোস নামে পরিচিত তা আরও শক্তিশালী হবে। খুব তাড়াতাড়ি এটি রাশিয়ার মিগ ২১ যুদ্ধবিমানের সংখ্যাকে পাল্লা দিয়ে এগিয়ে যাবে। ফ্রান্স থেকে সব মিলিয়ে মোট ৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনেছে ভারত।  প্রথম লটটি ভারতে এসেছিল গত বছর সেপ্টম্বর মাসে। প্রথম লটের বিমানগুলিকে রাখা হয়েছিল আম্বালায় রাখা হয়েছে। ভারতীয় সেনা বাহিনীর মূল উদ্দেশ্যই হল পাকিস্তান ও চিনের অতর্কিত হামলা মোকাবিলা করা। 

সিঙ্গুর আর ডোমজুড়ে 'শাহী' রোডশো, রাজীব ও রবীন্দ্রনাথের হয়ে ভোটের হাল ধরলেন অমিত ...