Asianet News BanglaAsianet News Bangla

75th Independence Day - 'হর কাম দেশকে নাম', জাতির উদ্দেশ্যে ভাষণে কী বললেন রাষ্ট্রপতি

'হর কাম দেশকে নাম',  ৭৫তম স্বাধীনতা দিবসে এটাই হোক সকল ভারতীয়ের মন্ত্র। জাতির উদ্দেশ্যে ভাষণে আর কী বললেন রাষ্ট্রপতি? 
 

75th Independence Day, President Ramnath Kovind's speech in 8 points ALB
Author
Kolkata, First Published Aug 14, 2021, 8:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাত পোহালেই ৭৫তম স্বাধীনতা দিবস। উদযাপনের জন্য প্রস্তুত গোটা দেশ। তবে কোভিড মহামারির প্রেক্ষিতে এই বছরও স্বাধীনতা দিবস উদযাপন খুব বড় আকারে করা হচ্ছে না। কোথাও যাতে বেশি মানুষের জমায়েত না হয়, সেইদিকে নজর রাখছে প্রশাসন। স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। দেখে নেওয়া যাক, স্বাধীনতা প্রাপ্তির ৭৫ বছর পর, দেশবাসীর উদ্দেশ্যে কী বললেন তিনি -

এবারের স্বাধীনতা দিবস বিশেষ তাৎপর্যপূর্ণ

রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ বলেছেন, ৭৫তম স্বাধীনতা দিবস বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ আগামী এক বছর দেশ স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপন করবে।

মহামারির ধ্বংসাত্মক প্রভাব কাটাতে পারেনি দেশ 

রাষ্ট্রপতি কোভিন্দ বলেছেন, ভারত এখনও কোভিড মহামারির ধ্বংসাত্মক প্রভাব থেকে বেরিয়ে আসতে পারেনি। মহামারীর তীব্রতা কমে এসেছে, কিন্তু করোনাভাইরাস এখনও দূর হয়নি। 

সবাইকে টিকা নেওয়ার আহ্বান 

করোনার দ্বিতীয় তরঙ্গে বহু মানুষ প্রাণ হারিয়েছেন বলে তিনি ব্যথিত, জানিয়েছেন রাষ্ট্রপতি। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। সকল দেশবাসীকে প্রোটোকল মেনে যত দ্রুত সম্ভব টিকা নেওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি। অন্যদের এই বিষয়ে অনুপ্রাণিত করতেও বলেছেন।

ব্যবসা করার স্বাচ্ছন্দ দেশে এনেছে বসবাসের স্বাচ্ছন্দও 

রাষ্ট্রপতি কোভিন্দ বলেছেন, ইজ অব ডুইং বিজনেস অর্থাৎ ব্যবসা করার স্বাচ্ছন্দ, দেশবাসীর জীবনযাত্রার স্বাচ্ছন্দের উপর ইতিবাচক প্রভাব ফেলেছে।

জম্মু -কাশ্মীরে নবজাগরণ 

রাষ্ট্রপতি বলেছেন, জম্মু ও কাশ্মীরের গণতন্ত্রকামী এবং আইনের শাসনে বিশ্বাসী সকল পক্ষের সঙ্গে পরামর্শ করার প্রক্রিয়া শুরু করেছে সরকার। উপত্যকায় একটা নবজাগরণ দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন কোভিন্দ। 

গগনে মাথা, মাটিতে পা

রাষ্ট্রপতি তাঁর ভাষণে উল্লেখ করেছেন ইসরোর গগনযান অভিযানের কথাও। তিনি জানিয়েছেন, বিশ্বের চতুর্থ দেশ হিসাবে স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতেই ভারত মহাকাশে মানুষ পাঠাবে। আকাশে পাড়ি দিলেও ভারতের পা থাকছে মাটিতেই।

জলবায়ু পরিবর্তন এখন বাস্তব

জলবায়ু পরিবর্তনের বিপদের কথাও উল্লেখ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। এটা এখন জীবনের বাস্তবচিত্র বলে জানিয়েছেন তিনি। ভারত অবশ্য এই পবিপদের মোকরাবিলায সামনের সারিতে রয়েছে। শুধুমাত্র প্যারিস জলবায়ু চুক্তি মেনে চলাই নয়, জলবায়ু রক্ষায় তার চেয়েও অনেক বেশি কিছু করেছে আমাদের দেশ।

অসম বিশ্বে আনতে হবে সমতা

রাষ্ট্রপতি বলেচেন, আমাদের এই অসাম্যের বিশ্বে আরও সাম্য আনতে হবে। অন্যায় পরিস্থিতিতে আরও ন্যায়বিচারের জন্য সচেষ্টা হতে হবে।

আরও পড়িন - Independence Day - চিনকে সবক শিখিয়েছিলেন, সেই ২০ জন ITBP জওয়ানরা পাচ্ছেন সাহসিকতার পুরষ্কার

আরও পড়ুন - Vehicle Scrappage Policy - কী এই নীতি, এতে করে কী লাভ হবে আমার-আপনার, জানুন বিস্তারিত

আরও পড়ুন - Viral Video - পুলিশের সামনেই মুসলিম ব্যক্তিকে প্রহার, মেয়ের কান্নাতেও মন গলল না বজরং দলের

হর কাম, দেশকে নাম

রাষ্ট্রপতি আরও জানান, সম্প্রতি কার্গিল ওয়ার মেমোরিয়ালে ভ্রমণ করেছেন। সেখানে লেখা ছিল, 'মেরা হর কাম, দেশকে নাম'। স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে এটাই প্রত্যেক ভারতবাসীর মন্ত্র হওয়া উচিত, বলেছেন তিনি।

১০০ বছরে ভারত হবে শক্তি, সমৃদ্ধ ও শান্তিতে পূর্ণ

রাষ্ট্রপতি ৭৫তম স্বাধীনতা দিবসে দেশের সকলকে অভিনন্দন জানিয়েছেন। সেইসঙ্গে বলেছেন, তাঁর মন চলে যাচ্ছে ২৫ বছর সামনে, অর্থাৎ যখন ভারত স্বাধীনতার ১০০ বছর উদযাপন করবে। তিনি জানিয়েছেন, কল্পমনায় তিনি দেখতে পাচ্ছেন ২০৪৭ সালে ভারত হবে শক্তিশালী, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ একটি দেশ। 

75th Independence Day, President Ramnath Kovind's speech in 8 points ALB

75th Independence Day, President Ramnath Kovind's speech in 8 points ALB

 

Follow Us:
Download App:
  • android
  • ios