রেল দুর্ঘটনা ক্রমেই বেড়ে চলছে। যাত্রীদের সাবধান করার চেষ্টা করা হোক না কেন, যাত্রীরা কোনওভাবেই সজাগ হন না। দু মিনিট বা তিন মিনিটের দেরি রুখতে বার বার নিজেদের প্রাণ বিপন্ন করে রেল লাইন পার করেন। ভুলভাবে ট্রেনে ওঠেন।  শুধু একটু আরামের জন্য ট্রেনে ঝুলতে ঝুলতে যান। প্রতি নিয়ত বিপদকে হাতছানি  দেন। কোনও কোনও সময় প্রাণহানির আশঙ্কাও থাকে। এই পরিস্থিতিতে যাত্রীদের সজাগ করতে অভিনব উপায় নিয়ে এল মুম্বইয়ের ওয়েস্টার্ন রেলওয়ে। তাদের সঙ্গ দিয়েছে আরপিএফ। 


মুম্বইয়ের ওয়েস্টার্ন রেলওয়ে শাখা কী উপায় আনল? তারা যাত্রীদের সামনে হাজির  করল স্বয়ং যমরাজকে।  স্বয়ং যমরাজ এবার থেকে দক্ষিণ মুম্বইয়ের রেলওয়ের যাত্রীদের নিরাপত্তার দায়িত্বে থাকছেন। তিনিই যাত্রীদের মধ্যে সচেতনতা বাড়াচ্ছেন।  কিন্তু কে এই যমরাজ ?এই যমরাজ আসলে কেউ নয়, আরপিএফ এক ব্যক্তিকে যমরাজ সাজিয়েছেন। রেল লাইন কেউ পার হতে গেলে তাদের বাধা দিচ্ছেন। কোনও কোনও ব্যক্তিকে যমরাজ নিজেই কোলে করে স্টেশনে  নিয়ে যাচ্ছেন।  যাত্রীরা প্রথমে স্টেশনে যমরাজকে দেখে অবাক হয়ে গেলেও পরে বুঝতে পারেন ব্যাপারটি কী। আরপিএফয়ের এই নতুনত্ব  উপায় আদৌ যাত্রীদের সচেতন করবে কি না, তা সময়ই বলে দেবে। 

বছর খানেক আগে বেঙ্গালুরুর ট্রাফিকের তরফে একই ধরনের উদ্যোগ নিয়ে আসা হয়। সেখানেও গদা হাতে যমরাজকে  হাজির করা হয় রাস্তায়। কেউ ট্রাফিক আইন ভাঙলে বা ভুল করলে  গদা নিয়ে যমরাজকে ছুটতে দেখা গিয়েছে। সেই সময় কিছুদিন পথে-ঘাটে যাত্রীরা বেশ ভয়েই থাকত। ট্রাফিকেরও বেশ উন্নতি হয়েছিল বলে জানা যায়।