নতুন আইন চালু হওযার পরে ট্রাফিক নিয়ম ভাঙার জন্য একাধিক জায়গায় মোটা টাকা জরিমানা আদায় করা হয়েছে। কোনও কোনও ক্ষেত্রে জরিমানার পরিমাণ এক লক্ষ টাকাও ছাড়িয়ে গিয়েছে। কিন্তু এবার এমন একটি ঘটনা সামনে এল, যাতে দেখা যাচ্ছে নতুন ট্রাফিক আইন বলবৎ হওয়ার আগেই ওড়িশায় একটি ট্রাককে একবারে সাড়ে ছয় লক্ষ টাকারও বেশি জরিমানা করেছিল পুলিশ!

একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকের খবর অনুযায়ী, ঘটনাটি ঘটেছে ওড়িশার সম্বলপুরে। জানা গিয়েছে, নাগাল্যান্ডের একটি ট্রাককে এই জরিমানা করা হয়। গত দশ অগাস্ট পুলিশের পক্ষ থেকে ট্রাক মালিকের কাছে ৬ লক্ষ ৫৪ হাজার ১০০ টাকার ওই চালান পাঠানো হয়। অভিযোগ, ২০১৪ সালের জুলাই মাস থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত কোনও করই জমা দেননি তিনি। শুধু তাই নয়, ট্রাক মালিক শৈলেশ শঙ্কর লাল গুপ্তর কোনও পারমিটও ছিল না। 

আরও পড়ুন- ট্রাফিক আইন ভঙ্গের জের, চালক-মালিকের কাছে ২ লক্ষ টাকা জরিমানা ধার্য

এছাড়াও ওই ট্রাকটির বিরুদ্ধে নিয়মভঙ্গের একাধিক অভিযোগ এনে জরিমানা করে পুলিশ। তার মধ্যে রয়েছে সাধারণ নিয়মভঙ্গের জন্য একশো টাকা জরিমানা, নির্দেশ না মানা বা বাধা সৃষ্টির জন্য আরও পাঁচশো টাকা, বায়ু এবং শব্দ দূষণের জন্য এক হাজার টাকা, পণ্যবাহী গাড়িতে যাত্রী বহন করার জন্য পাঁচ হাজার টাকা, পারমিট ছাড়া গাড়ি চালানোর জন্য পাঁচ হাজার টাকা, বিমা ছাড়া গাড়ি চালানোর জন্য এক হাজার টাকা এবং ওড়িশা মোটর ভেহিকেল ট্যাক্সেশন আইনে আরও ৬ লক্ষ ৫৩ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। 

নতুন ট্রাফিক আইনে গত ১২ সেপ্টেম্বর দিল্লিতে এক ট্রাক মালিকের থেকে জরিমানা বাবদ দু' লক্ষ টাকার বেশি আদায় করা হয়েছিল। তার আগে গত ৯ সেপ্টেম্বর রাজস্থানের এক ট্রাক মালিকের থেকে ১,৪১,৭০০ টাকা জরিমানা আদায় করা হয়।