আগামী ২ অক্টোবর কংগ্রেসের তরফে দেশজুড়ে এক বিরাট পদযাত্রার আয়োজন করা হয়েছে। নয়া দিল্লিতে কংগ্রেসের পদযাত্রায় নেতৃত্ব দেবেন দলের অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধীর। একইভাবে মহারাষ্ট্রের  ওয়ার্ধায় আয়োজিত পদযাত্রার নেতৃত্বে দেবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ২ অক্টোবর মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মদিন উপলক্ষে এই পদযাত্রার আয়োজন করা হয়েছে বলে জানা গিয়েছে। 

যদিও কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধীর নেতৃত্বে এই পদযাত্রার স্থান ও সময়সূচী এখনও স্থির হয়নি। তবে মনে করা হচ্ছে, হরিয়ানায় এই পদযাত্রার নেতৃত্ব দেবেন তিনি। প্রসঙ্গত অক্টোবরেই বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে হরিয়ানায়। পাশাপাশি বিহারের প্রদেশ কংগ্রেস কমিটি প্রিয়ঙ্কা গান্ধীকে বিহারের চম্পারণে নিয়ে যাওয়ার চেষ্টায় রয়েছেন, যার সঙ্গে গান্ধী জড়িত। পাশাপাশি উত্তরপ্রদেশ ইউনিটও তাঁকে তাঁদের পদযাত্রা অনুষ্ঠানে অংশ করে তলার চেষ্টা করছিলেন। প্রসঙ্গত বিহারের চম্পারণেই মহাত্মা গান্ধী ১৯১৭ সালে প্রথম সত্যাগ্রহ আন্দোলন শুরু করেছিলেন। 

প্রাথমিক কর্মসূচী অনুসারে , সোনিয়া গান্ধী দিল্লির দীন দয়াল মার্গে অবস্থিত প্রদেশ কংগ্রেস কার্যালয় থেকে শুরু করে রাজঘাট পর্যন্ত বিস্তৃত পদযাত্রায় অংশ নেবেন বলে জানা গিয়েছে। তিন কিলোমিটার দীর্ঘ এই পদযাত্রায় অংশগ্রহণ করবেন কংগ্রেসের আরও শীর্ষ নেতৃত্বরা। 

আরও পড়ুন- নাম বদলে ফেলল জইশ জঙ্গি গোষ্ঠী, বড়সড় আত্মঘাতী হামলার জন্য চলছে প্রস্তুতি

আরও পড়ুন- পুজোর আগেই সুখবর, দু-দিনের ব্যাঙ্ক ধর্মঘট আপাতত স্থগিত রাখা হল

আরও পড়ুন- 'হাউডি মোদী'র পর ফের ভোলবদল, ইমরানের সঙ্গে বৈঠকে ফের কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার দাবি ট্রাম্পের

অন্যদিকে, দলীয় সূত্রে জানা গিয়েছে, রাহুল গান্ধী ২ অক্টোবর ওয়ার্ধায় পদযাত্রায় অংশ নেবেন। আরও জানা গিয়েছে, কর্মসূচী এই মুহূর্তে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ওই একই দিনে রাহুল গান্ধী মহারাষ্ট্রে একটি নির্বাচনী প্রচারে অংশ নেবেন বলে জানা গিয়েছে।