আগেই লোকসভার দলনেতা হয়েছেন। এবার অধীর চৌধুরীর নাম পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করার জন্য সুপারিশ করলেন কংগ্রেস সংসদীয় দলের চেয়ারম্যান সোনিয়া গান্ধী। শুধু তাই নয়, এবার লোকসভার পরিচিত ছবিটা বদলে গিয়ে বিরোধী আসনের প্রথম সারিতে সোনিয়ার পাশে রাহুল গান্ধী নন, দেখা যেতে পারে অধীরকে। 

আরও পড়ুন- রাহুলের ইচ্ছেকেই সম্মান, পদত্যাগ করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র

প্রথাগত ভাবেই পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যানের পদটি প্রধান বিরোধী দলকে দেওয়া হয়। সরকার পক্ষ এবং বিরোধী নেতাদের সঙ্গে আলোচনার পরে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করেন লোকসভার অধ্যক্ষ। 

এর পাশাপাশি এ বার লোকসভা অধিবেশনের অন্যতম পরিচিত ছবিটাই বদলে যেতে পারে। এবার থেকে আর বিরোধী আসনের প্রথমসারিতে সোনিয়ার পাশে দেখা যাবে না রাহুল গান্ধীকে। তাঁর জায়গায় হয়তো সোনিয়ার পাশে বসবেন অধীর চৌধুরী। লোকসভার অধ্যক্ষের অফিসের তরফে বিরোধী সাংসদদের বসার জন্য যেভাবে আসন বন্টন করেছে, তাতে এই বদলই হতে চলেছে। জানা গিয়েছে, প্রথম সারিতে কংগ্রেসকে দু'টি আসন দেওয়া হয়েছে। ফলে সোনিয়া গান্ধীর পাশে কংগ্রেসের দলনেতা হিসেবে এবার থেকে দেখা যাবে বহরমপুরের সাংসদকে। 

এর পাশাপাশি প্রথমসারিতে বসবেন তৃণমূল, ডিএমকে, ওয়াইএসআর কংগ্রেসের মতো দলগুলির লোকসভার নেতারা। এ ছাড়াও ফারুক আবদুল্লা এবং মুলায়ম সিংহ যাদব লোকসভার প্রবীণ এবং অভিজ্ঞ সাংসদ হিসেবে প্রথম সারিতে বসবেন। আর রাহুল যেহেতু এই মুহূর্তে একজন সাধারণ সাংসদ, তাই তিনি চলে যাবেন দ্বিতীয় সারিতে।