করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশের সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সংস্থাগুলিকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার তিনি বলেন, গত বছর দেশ তথা বিশ্বের কাছে একটি বড় চ্যালেঞ্জ ছিল করোনাভাইরাস। আর মহামারির বিরুদ্ধে লড়াইতে আমরা সফল হয়েছি বলেও দাবি করেন প্রধানমন্ত্রী। এদিন তিনি আরও বলেন ভবিষ্যতের জন্য তৈরি হতে শিখিয়েছে মহামারি। আর সেই কারণেই চলতি বছর বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ান হয়েছে বলে দাবি করে তিনি বিষয়টিকে নজিরবিহীন বলেও দাবি করেছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাস্থ্য় বাজেট নিয়ে আলোচনায় বলেন পরবর্তী সময়ের জন্য আমাদের তৈরি থাকতে ও সাশ্রয়ী হতে হবে এখন থেকেই। আর  এই পুরো বিষয়টির ভারতীয় স্বাস্থ্যক্ষেত্র গোটা বিশ্বের সামনে উদাহরণ হয়ে দাঁড়িয়েছে। আগামী দিনেও ভারতের ওপর বিশ্বের নির্ভরতা বাড়াতে হবে। ভারতে চিকিৎসা শিক্ষার বিশেষ চাহিদা রয়েছে আর সেই বিষয়ে জোর আগামি দিনে জোর দিতে হবে বলেও জানিয়েছেন তিনি। সরকার বাজেট বরাদ্দ একটি অনুঘটক মাত্র। কিন্তু গোটা দেশের মানুষ যখন ঐক্যবদ্ধ হয়ে কাজ করে তখন গোটা পরিস্থিতি বদলে যায় বলেও দাবি করেছেন তিনি। 

স্বাস্থ্যক্ষেত্রে ২০২১ সালের বাজেটের বিধান কার্যকর করা নিয়ে একটি ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের প্রাথমিক লক্ষ্য দেশবাসীর পরিচ্ছন্নতা, পুষ্টি, সুস্থতা, রোগ প্রতিরোধ করা। কোভিড ১৯ এর পাশাপাশি যক্ষ্মা রোগের বিরুদ্ধেও লড়াই চালাতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন যদি টিবি বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয় তাহলে আগামী ২০২৫ সালের মধ্যে ভারত যক্ষ্মামুক্ত দেশ হিসেব নজির স্থাপন করবে। এদিন তিনি আরও বলেন বেশ কয়েকটি বিষয় রয়েছে যা প্রত্যাশিত বরাদ্দ পায়নি। আর সেক্ষেত্র পরবর্তী সময়ে সেগুলির ওপর জোর দেওয়া হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।