Asianet News BanglaAsianet News Bangla

Birsa Munda: 'স্বাধীনতার পর থেকে আদিবাসীদের ভূমিকার কথা কেউ তুলেই ধরেনি', আক্ষেপ মোদীর

ভোপালে অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, "স্বাধীনতা দিবসের পর প্রথমবার দেশজুড়ে পালিত হচ্ছে জনজাতীয় গৌরব দিবস। এর মাধ্যমে আদিবাসীদের শিল্প, সৃষ্টি, কৃষ্টি, স্বাধীনতা আন্দোলনের তাঁদের অবদান এবং দেশ গঠনে ভূমিকা সম্মানের সঙ্গে স্মরণ করা হচ্ছে।"

after Independence no one gave priority to tribal society says modi bmm
Author
Kolkata, First Published Nov 16, 2021, 2:11 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিরসা মুন্ডার (Birsa Munda) জন্মবার্ষিকী উপলক্ষ্যে গোটা দেশে পালিত হল জনজাতীয় গৌরব দিবস (Janjatiya Gaurav Divas)। আর এর অংশ হিসেবে সোমবার রাঁচিতে বিরসা মুন্ডা মিউজিয়াম (Birsa Munda museum) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। পাশাপাশি ভোপালে উপস্থিত হয়ে আদিবাসী সম্প্রদায়ের মানুষের জন্য একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করেন তিনি। দেশের স্বাধীনতা সংগ্রামে আদিবাসীদের অবদানের প্রশংসাও করতে দেখা গিয়েছে তাঁকে। এছাড়া ওই মঞ্চ থেকেই আদিবাসীদের অধিকার নিয়ে পূর্বতন কংগ্রেস সরকারকে কটাক্ষ করেন তিনি। 

ভোপালে অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, "স্বাধীনতার (Independence) পর প্রথমবার দেশজুড়ে পালিত হচ্ছে জনজাতীয় গৌরব দিবস। এর মাধ্যমে আদিবাসীদের শিল্প, সৃষ্টি, কৃষ্টি, স্বাধীনতা আন্দোলনের তাঁদের অবদান এবং দেশ গঠনে ভূমিকা সম্মানের সঙ্গে স্মরণ করা হচ্ছে।"

আরও পড়ুন- 'আমার নয়, হিন্দু ধর্মের উপর আঘাত', বাড়ি ভাঙচুরের ঘটনায় মন্তব্য খুরশিদের

এরপর নাম না করে পূর্বতন কংগ্রেস (Congress) সরকারের বিরুদ্ধে সরব হন মোদী। তিনি বলেন, "আমরা যখন দেশ গঠনে আদিবাসীদের ভূমিকা নিয়ে আলোচনা করি, অনেকেই বিস্মিত হয়ে পড়েন। ওরা বিশ্বাস করতে চায় না দেশ গঠনে আদিবাসীদের ভূমিকাও কুর্নিশযোগ্য হতে পারে। এর কারণ একটাই, হয় এই বিষয়ে আগে আলোচনা হয়নি, নয়তো আমাদের অন্ধকারে রাখা হয়েছিল। এমনটা ঘটে যখন পূর্বতন শাসক স্বার্থসিদ্ধির জন্য দেশ শাসন করে। দশকের পর দশক ধরে এই মানুষদের বঞ্চিত করে রাখা হয়েছে। তাঁদের সংস্কৃতি এবং ক্ষমতাকে অবজ্ঞা করা হয়েছে। আদিবাসীরা দেশের মোট জনজাতির ১০% হলেও, পূর্বতন শাসকের কাছে তাঁদের স্বাস্থ্য-শিক্ষা প্রাধান্য ছিল না।"

আরও পড়ুন- ভোপালে মুসলিম মহিলাদের অভ্যর্থনা নরেন্দ্র মোদীকে, জনজাতির অবদানের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী

উল্লেখ্য, ২০১৬ সালে স্বাধীনতা দিবসের ভাষণ দেওয়ার সময় দেশের বিভিন্ন প্রান্তে ১০টি আদিবাসী মিউজিয়াম তৈরি করা হবে বলে ঘোষণা করেছিলেন মোদী। তার অংশ হিসেবেই সোমবার রাঁচিতে এই মিউজিয়াম উদ্বোধন করা হয়। এছাড়াও বাকি ৯টি মিউজিয়াম তৈরি করা হবে গুজরাট, অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, কেরালা, মধ্যপ্রদেশ, তেলাঙ্গানা, মণিপুর, মিজোরাম ও গোয়াতে।  

এছাড়াও একাধিক রেল প্রকল্প দেশবাসীকে উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী। সোমবার দুপুরেই ভোপালে পৌঁছে যান তিনি। কেন্দ্রের ৭৭ জন মন্ত্রীকে ৮টি দলে ভাগ করেছেন। প্রশাসনিক কাজে দক্ষতা ও স্বচ্ছতা বজায় রাখতে কেন্দ্রীয় মন্ত্রিসভার ৭৭ জন সদস্যকে ৮টি দলে ভাগ করে প্রযুক্তি ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন তিনি। এমনকী সরকারের কাজ মসৃণ গতিতে চালাতে সাহায্যের জন্য প্রয়োজনে দক্ষ ব্যক্তিদের নিয়োগের পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন- Terrorist Killed: অরুণাচলে অসম রাইফেলসের কঠোর অভিযান, নিহত তিন জঙ্গি

সোমবার নরেন্দ্র মোদী দুপুর ৩টের সময় পুনর্নিমিত রানি কমলাপতি রেল স্টেশনটি উদ্বোধন করেন। গোন্ড রাজ্যের সাহসী ও নির্ভিক রানি কমলাপতি নামাঙ্কিত রেলওয়ে স্টেশনটি মধ্যপ্রদেশের প্রথম বিশ্বমানের স্টেশন। পাবলিক প্রাইভেট পার্টনারশিপে এই স্টেশনটি তৈরির পাশাপাশি আধুনিকীকরণ করা হয়েছে। এই স্টেশনে আধুনিক ও বিশ্বমানের সমস্ত সুযোযোগ সুবিধে রয়েছে। এর সঙ্গে প্রধানমন্ত্রী মধ্যপ্রদেশে রেলওয়ের একাধিক প্রকল্পও চালু করেন। যার মধ্যে রয়েছে, উজ্জইন-ফতেহাবাদ-চন্দ্রাবতীগঞ্জ ব্রডগেজ বিভাগ, ভোপাল বরখেরা বিভাগের তৃতীয় লাইল পাশাপাশি বেশ কিছু মেমু ট্রেনেরও সূচনা করেন। জনজাতীয় গৌরব দিবস মহাসম্মেলনেই প্রধানমন্ত্রী মধ্যপ্রদেশে রেশন আপকা গ্রাম প্রকল্প চালু করেন। এই প্রকল্পের মাধ্যমে পিডিএস কোটায় মাসের রেশন জনজাতি সম্প্রদায়ের সুবিধাভোগীদের প্রতিমাসে তাঁদের নিজের গ্রামে পৌঁছে দেওয়া হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios