Asianet News BanglaAsianet News Bangla

PM Modi: ভোপালে মুসলিম মহিলাদের অভ্যর্থনা নরেন্দ্র মোদীকে, জনজাতির অবদানের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী

বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়ে মধ্য প্রদেশের রাজধানী ভোপালে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।শহিদ বিরসা মুণ্ডার আত্মত্যাগ আর বীরগাথা স্মরণ করে  মধ্যপ্রদেশে জনজাতীয় গৌরব দিবস পালন করা হয়। 

pm modi on Madhya Pradesh visit Islamic women in Bhopal give welcome bsm
Author
Kolkata, First Published Nov 15, 2021, 9:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জনজাতির গৌরব দিবস উপলক্ষ্যে মধ্যপ্রদেশ সফরে (Madhya Pradesh Visit) গিয়েছিলেন প্রধাবনমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। সোমবার সেই সফরেই তাঁকে শত শত মুসলিম মহিলা উৎসহের সঙ্গে ভোপালে স্বাগত জানিয়েছেন। পাশাপাশি মুত্তাহিদা কওমি মুভমেন্টে নিষেধাজ্ঞা আনার জন্যও তাঁরা ধন্যবাদ জানিয়েছেন প্রধানমনমন্ত্রী নরেন্দ্র মোদীকে। 

বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়ে মধ্য প্রদেশের রাজধানী ভোপালে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।শহিদ বিরসা মুণ্ডার আত্মত্যাগ আর বীরগাথা স্মরণ করে  মধ্যপ্রদেশে জনজাতীয় গৌরব দিবস পালন করা হয়। আদিবাদীদের বেশ কয়েকটি উৎসবে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশনেরও উদ্বোধন করেন তিনি। পুনর্নিমিত রানি কমলাপতি স্টেশনেরও যাত্রা শুরু করেন তিনি। 

ভোপালের জনজাতীয় গৌরব দিবসের মহাসম্মেলনে বক্তৃতা করার সময় মোদী দেশের স্বাধীনতা সংগ্রামে আধিবাসী সমাজের অবদান এখন সম্মানিত হচ্ছে।তিনি আরও বলেন আজ দেশ প্রথম জনজাতি গৌরব দিবস পালন করছে। স্বাধীনতার পর প্রখমবারের মতো আদিবাসী সমাজের শিল্প ও সংস্কৃতি ও স্বাধীনতা দিবসে তাঁদের আত্মত্যাগের কথা তুলে ধরা হচ্ছে। 

Congress: হিন্দুত্ব বিতর্কের জের, তাই কি আগুন কংগ্রেস নেতা সলমন খুরশিদের বাড়িতে

Terrorist Killed: অরুণাচলে অসম রাইফেলসের কঠোর অভিযান, নিহত তিন জঙ্গি

Mahatma Gandhi: ভারতের উপহার দেওয়া গান্ধী মূর্তি ভাঙচুর, দুঃখ প্রকাশ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেছেন, এখন যখন দেশ গঠনে উপজাতি সমাজের অবদান নিয়ে আলোচনা করা হয় তখন কিছু মানুষ অবাক হয়ে যায়। অনেকেই বিশ্বাস করতে পারে না ভারতের সংস্কৃতিতে তাদের গুরুত্বপূর্ণ অবদান ছিল। ভারতের মোট জনসংখ্যার ১০ শতাংশই জনজাতি অধ্যুষিত। অথচ শিক্ষা, স্বাস্থ্য নিয়ে এতদিন কিছুই ভাবা হয়নি বলেও অভিযোগ করেন তিনি। পাশাপাশি তিনি আগের সরকারকেও নাম না ধরে নিশানা করেছেন। তিনি বলেছেন, রাজনৈতিক স্বার্থকে অগ্রাধিকার দিয়ে জনজাতির মানুষের স্বার্থকে ক্ষুন্ন করা হয়েছিল বলেও অভিযোগ করেন প্রধানমন্ত্রী। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিহাসবিদ ও পদ্মবিভূষণ সম্মানের অধিকারী বাবাসাহেব পুরন্দরকেও স্মরণ করেন। তিনি বলেন এদিনই তাঁর মৃত্যু হয়েছে। অথচ এই ইতিহাসবিদও ছত্রপতি শিবাজি মহারাজের ইতিহাস সাধারণ মানুষের কাছে নিয়ে গেছেন। ভারতের ইতিহাসে তিনি অমূল্য সম্পদ বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

Follow Us:
Download App:
  • android
  • ios