Asianet News Bangla

বিতর্কিত ৩ কৃষি আইন - শরদ পওয়ারের অবস্থানকে স্বাগত জানালো মোদী সরকার

কৃষি আইন নিয়ে শরদ পওয়ারের অবস্থানকে সমর্থন করল মোদী সরকার

তাঁর বক্তব্যকে স্বাগত জানালেন নরেন্দ্র সিং তোমর

কৃষকদের সঙ্গে ফের আলোচননার প্রস্তাব দিলেন তিনি

আইনের সমস্যাদায়ক অংশ পুনর্বিবেচনা করতে আগ্রহী মোদী সরকার

Agriculture Minister NS Tomar welcomes Sharad Pawar's stand on farm laws  ALB
Author
Kolkata, First Published Jul 2, 2021, 7:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নতুন কৃষি আইনগুলি পুরোপুরি প্রত্যাখ্যান করা উচিত নয়। বরং এই আইনের বিতর্কিত অংশগুলি অপসারণ করা উচিত। বৃহস্পতিবারই এই মতামত জানিয়েছিলেন এনসিপি প্রধান শরদ পওয়ার। কেন্দ্রের পক্ষ থেকে শুক্রবার তাঁর অবস্থানকে স্বাগত জানানো হল। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেছেন, আন্দোলনরত কৃষকরা যে অংশগুলিকে সমস্যাদায়ক বলে মনে করছে আইনের সেই অংশগুলি পুনর্বিবেচনা করতে আগ্রহী নরেন্দ্র মোদী সরকার।

নরেন্দ্র তোমর এদিন বলেছেন প্রাক্তন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শরদ পওয়ারের এই বক্তব্কে তিনি স্বাগত জানাচ্ছেন। কেন্দ্রীয় সরকার তার সঙ্গে একমত। তিনি আরও জানান, আইনের সমস্যার জায়গাগুলি দূর করতে কৃষক সংগঠনগুলির সঙ্গে সরকার এগারোবার আলোচনা করেছে। তাতে কাজ না হলেও কেন্দ্রীয় সরকার এখনও আশা করে, আলোচনার মাধ্যমেই এই বিষয়টির সমাধান হবে। আন্দোলন শেষ করে সমস্ত কৃষকও তাঁদের ঘরে ফিরে যাবেন। আর এই কারণেই তাঁরা যে অংশগুলি সমস্যাযুক্ত বলে মনে করছেন, সেই বিষয়গুলি নিয়ে খোলা মনে পুনর্বিবেচনা করতে ইচ্ছুক ভারত সরকার।

এর আগে, চলতি বছরের ফেব্রুয়ারিতে এনসিপি দলের পক্ষ থেকে অবশ্য তিনটি বিতর্কিত কৃষি আইনই বাতিলের দাবি করা হয়েছিল। গত জানুয়ারিতে শরদ পওয়ার নিজেও একাধিক টুইটে আইনগুলির সমালোচনা করেছিলেন। ন্যূনতম সমর্থন মূল্যের (MSP)-র উপর এই আইনের বিরূপ প্রভাব পড়বে এবং দেশের মান্ডি ব্যবস্থা দুর্বল হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন একসময়ের কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। মুম্বইয়ে এক কৃষকদের সমাবেশে গিয়ে বলেছিলেন মোদী সরকার কৃষকদের ধ্বংস করার চেষ্টা করছে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios