বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে উদ্যোগ নিয়েছে ভারত সরকার। সেকথা আগেই ঘোষণা করেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। এজন্য ৬৪টি বিশেষ বিমান চালাবে এয়ার ইন্ডিয়া। করোনাভাইরাসের লকডাউনের কারণে ১২টি দেশে আটকে পড়া প্রায় ১৫ হাজার ভারতীয় এর ফলে দেশে ফেরার সুযোগ পাবেন। এর মধ্যেই এবার একটি বড় ঘোষণা করে দিল এয়ার ইন্ডিয়া। ট্যুইটারে বিবৃতি দিয়ে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, যাত্রীরা যোগ্যতার মাণদণ্ড পূরণ করতে পারলে আগামী ৮ মে থেকে ১৪ মে মধ্যে ভারত থেকে লন্ডন এবং সিঙ্গাপুরে যাত্রা করতে পারবেন। মার্কিন মুলুকের কয়েকটি জায়গায় যাওয়ার ক্ষেত্রেও এই সুযোগ পাবেন যাত্রীরা। 

বিদেশে থাকা ভারতীয়দের ফেরত আনার জন্য বন্দে ভারত মিশন ও সমুদ্র সেতু অভিযান নিয়েছে ভারত সরকার। গলফ কান্ট্রি, মালয়েশিয়া, ব্রিটেন আর আমেরিকা থেকে ভারতীয়দের ফেরত আনার জন্য বিভিন্ন এজেন্সি দ্বারা চালানো অভিযানকে বন্দে ভারত অভিযানের নাম দেওয়া হয়েছে। এই অভিযানের অংশ হিসাহে  বিদেশে আটকে থাকা ২০০ জন ভারতীয়কে এদিনই প্রথম আবুধাবি থেকে নিয়ে আসা হচ্ছে।

লকডাউনের দেশে বাড়ি ফিরতে হাঁটছে শিশু থেকে বৃদ্ধ, ১২ ঘণ্টা একটানা পথ চললেন ৭ মাসের অন্তঃসত্ত্বাও

সিআরপিএফের পর এবার পালা বিএসএফের, করোনার থাবায় কুপোকাত একের পর এক জওয়ান

করোনার সৌজন্যে ফের ঘটে গেল মিরাকল, এবার বিহারের গ্রাম থেকেই দেখা মিলল এভারেস্টের

উপসাগরীয় অঞ্চল থেকে ৩ লাখেরও বেশি মানুষ দেশে ফেরার জন্য আবেদন করেছেন৷ তবে যাদের চিকিৎসাজনিত সমস্যা রয়েছে, বা ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে, তাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে দেশে ফেরার ব্যাপারে৷  ৭ মে থেকে ১৩ মে পর্যন্ত বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে যার মধ্যমে দেশে ফিরবেন বিদেশে আটকে থাকা ভারতীয়রা৷ ১০টি বিমান পাঠানো হচ্ছে আরব আমিরশাহিতে, ৭টি বিমান  মার্কিন যুক্তরাষ্ট্রে, ৭টি  বিমান যাবে ব্রিটেনে৷ এর পাশাপাশি সৌদি আরবে পাঠানো হবে ৫টি বিমান, ৫টি বিমান যাবে সিঙ্গাপুরে এবং ২টি কাতারে৷ তবে সরকারি এই আয়োজনে বিমান টিকিটের টাকা গুনতে হবে যাত্রীদেরই৷ 

এর মধ্যেই জাতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া বুধবার থেকে এদেশের যাত্রীদের জন্যে খুলে দিল  টিকিট বুকিংয়ের পরিষেবা। তবে সবাই এই সুবিধে পাবেন না। এই মুহূর্তে সেই সব যাত্রীরাই এয়ার ইন্ডিয়ায় বিমান যাত্রার টিকিট কাটতে পারবেন যাঁরা ভারত থেকে লন্ডন, সিঙ্গাপুর এবং আমেরিকার নির্দিষ্ট কিছু জায়গায় যেতে চান। ৮ মে থেকে ১৪ মে-র মধ্যে এই সব জায়গায় বিমান চলাচল করবে। এয়ার ইন্ডিয়ার তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘যাঁরা এয়ার ইন্ডিয়ার বিমানে লন্ডন, সিঙ্গাপুর এবং আমেরিকার নির্দিষ্ট কিছু জায়গায় যেতে চান তাঁদের জানানো হচ্ছে আমাদের বিমান পরিষেবা পাওয়া যাবে ৮ মে থেকে ১৪ মে-র মধ্যে। ’ 

 

মঙ্গলবার কেন্দ্রের তরফে যে স্ট্যান্ডার্ড অপারেটিম প্রসিডিওর দেওয়া হয়েছিল, তা মেনে এয়ার ইন্ডিয়া সব পাইলট এবং ক্রুর সদস্যদের কোভিড ১৯ পরীক্ষা করিয়েছে। বৃহস্পতিবারের মধ্যেই সেই ফল চলে আসবে বলে জানা যাচ্ছে।

মে ৮ থেকে ১৪ মের মধ্যে মোট ৬৪টি বিমান চালানোর সিদ্ধান্ত নিয়েছে এয়ার ইন্ডিয়া। জানা যাচ্ছে প্রথম ফ্লাইটটি রওনা দেবে মাত্র ৬৪ জন যাত্রী নিয়ে দিল্লি থেকে সিঙ্গাপুরে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, যে সব ব্যক্তির কাছে ওসিআই কার্ড কিংবা বিদেশের নাগরিকত্ব রয়েছে, অথবা একবছরের বেশি মেয়াদের ভিসা কিংবা গ্রিন কার্ড রয়েছে তাঁরা চাইলে বন্দে ভারত মিশনের অন্তর্গত বিমান পরিষেবা গ্রহণ করতে পারেন।

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ মেনে, আগামী ৮-১৪ মে পর্যন্ত বিশেষ বিমানগুলি চলাচল করবে। প্রথম সপ্তাহে নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো, চিকাগো, ওয়াশিংটন, লন্ডন এবং সিঙ্গাপুরে মোট ১৭টি বিশেষ বিমান চালাবে সংস্থা। যে দেশগুলি থেকে প্রবাসীদের ফেরানোর অনুমতি মিলছে, সেগুলির উদ্দেশেই পাড়ি দিচ্ছে বিশেষ বিমানগুলি।