জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের দিন দিন অবণতি ঘটিয়েছে পাকিস্তান। সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর থেকে সীমান্তে বারবার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। 

এদিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বলেন, উপত্যকার পরিবেশ অশান্ত করে তুলতে মরিয়া চেষ্টা করছে পাকিস্তান। তবে ভারতের তরফে তা রুখতে গোয়েন্দা বিভাগ ও সেনাবাহিনীর তরফে যথেষ্ট উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি। এদিন একটি সর্বভারতীয় সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে, অজিত ডোভাল জানিয়েছেন, সীমান্ত থেকে ২০ কিলোমিটার দূরত্বেই রয়েছে পাক কমিউনিকেশন টাওয়ার রয়েছে। সীমান্তের ওপার থেকে বার্তা পাঠানোর চেষ্টা করছে তারা। 

 

আরও জানা গিয়েছে যে,  কাশ্মীরে অবস্থিত পাকিস্তানিদের কিছু গোপন বার্তা পাঠিয়ে এক অশান্তির আবহ ছড়ানোর চেষ্টা করছে পাকিস্তান। বিষয়টির ওপর কড়া নজরদারি চালিয়ে এমন বিষয়ই জানতে পেরেছে ভারতের গোয়েন্দা বিভাগের সদস্যরা। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জানান, সাংকেতিক ভাষায় বার্তা পাঠাচ্ছে তারা। পাকিস্তান থেকে পাঠানো একটি বার্তায়ে বলা হয়েছে 'এত আপেল ট্রাক ঘোরাফেরা করছে কীভাবে? তোমরা আটকাতে পারছ না? তোমাদের জন্য চুড়ি পাঠাব?

অধরা রইল ইতিহাস,তবুও ইসরোকে উৎসাহ যোগাতে শুভেচ্ছাবার্তায় উপচে পড়ল সোশ্যাল মিডিয়া

রাষ্ট্রপতি হতে চায় সে, কিন্তু প্রধানমন্ত্রী কেন নয়, মজার ছলে স্কুল পড়ুয়াকে প্রশ্ন মোদীর

'যা করতে পারো না তা করো কেন'- চন্দ্রযান ২ নিয়ে ভারতকে কটাক্ষ পাকিস্তানের বিজ্ঞান মন্ত্রীর

উপত্যকার এখনও অনেক অংশে ইন্টারনেট ও টেলিফোন পরিষেবা বন্ধ রাখা হয়েছে। এই প্রসঙ্গে অজিত ডোভাল বলেন, সমস্ত নিষেধাজ্ঞাই তাঁরা তুলে দিতে চায়, কিন্তু অনেকটাই নির্ভর করছে পাকিস্তানের গতিবিধির ওপর। উপত্যকার পরিস্থিতি এখনও অনেকটাই উত্তেজনাপূর্ণ বলে দাবি করেন তিনি। পাকিস্তানের তরফে এইভাবে সংকেতের মাধ্যমে বার্তা পাঠানো যদি বন্ধ না করা হয়, তাহলে এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে জানান তিনি।