বিশ্ব দরবারে সম্প্রতি ভারতে মহিলাদের ক্ষমতায়নের লক্ষে নেওয়া পদক্ষেপগুলি বারবারই প্রশংসা পেয়েছে। এবার আরও এক স্টিরিওটাইপ বা চালু প্রথা ভেঙে দিল ভারত। সেইসঙ্গে আরও এক পালক জুড়ল ভারতীয় রেলের মুকুটে। প্রথমবারের মতো একটি পণ্যবাহী ট্রেন অর্থাৎ মালগাড়ি চালালেন সম্পূর্ণভাবে মহিলাদের নিয়ে গঠিত একটি দল।

এই ছকভাঙা ঘটনাটি ঘটেছে গত ৫ জানুয়ারী। ওইদিন মহারাষ্ট্রের ভাসাই রোড থেকে ট্রেনটি গুজরাতের ভদোদরায় নিয়ে যান, কুমকুম ডংরে, উদিতা ভার্মা ও আকাঙ্খা রাই। ট্রেন চালানো এমনিতেই পরিশ্রমসাধ্য। তারমধ্যে, মালগাড়ি চালিয়ে নিয়ে যাওয়াটা তো সবথেকে কঠিন বলে ধরা হয়। তথাকথিত উন্নত দেশগুলিতেও  মহিলাদের মালগাড়ি চালাতে বিশেষ দেখা যায় না।

টুইটারে ওই তিন কৃতী মহিলার মালগাড়ি চালানোর ছবি প্রকাশ করে, তারা আরও এক স্টিরিওটাইপ ভেঙে দিয়েছে, বলে দাবি করেছে ওয়েস্টার্ন রেলওয়ে। ওই তিন মহিলা মহিলা ক্রু সদস্য একটি চমকপ্রদ উদাহরণ স্থাপন করেছেন বলে জানিয়েছে তারা। তারা আরও বলেছে এই ঘটনায় প্রমাণিত হল, মহিলারা যে কোনও কাজই করার ক্ষমতা রাখেন শুধু নয়, সেই কাজে দারুণ দক্ষতার পরিচয় দিতে পারেন তাঁরা।

রেলমন্ত্রী পীযূষ গয়াল-ও এই মহিলাদের ভূয়সী প্রশংসা করেছেন। হিন্দিতে টুইট করে রেলমন্ত্রী বলেন, 'আমাদের সর্ব-মহিলা ক্রু মহিলাদের ক্ষমতায়নের একটি দুর্দান্ত উদাহরণ উপস্থাপন করেছে।' এই ঘটনায় উচ্ছ্বসিত নেটিজেনরাও। আগামীদিনে রেলের অন্যান্য শাখাতেও এই ঘটনা দেখা যাবে বলে আশা করা হচ্ছে।