ঘটনার শুরুটা হয়েছিল এক পথ দুর্ঘটনা দিয়ে। সেটাই পৌঁছল সাম্প্রদায়িক সংঘর্ষে। আর যার জেরে সংবিধান প্রণেতা বিআর আম্বেদকরের মূর্তি ভেঙে দিল একদল দুষ্কৃতী। তামিলনাড়ুর ভেদারানিয়ম এলাকার ঘটনা। রবিবার ওই ঘটনার পর চাপের মুখে পড়ে সরকারের পক্ষ থেকে অবশ্য সোমবার সকাল সকালই একই জায়গায় আম্বেদকরের নতুন একটি মূর্তি বসানো হয়েছে।

জানা গিয়েছে রবিবার এক গাড়ির ধাক্কায় দলিত সম্প্রদায়ের দুই ব্যক্তি আহত হন। তাদের দ্রুত জেলার সরকারি হাসপাতালে পাঠানো হয়। কিন্তু তারপরই দলিত সম্প্রদায়ের একদল লোক ওই গাড়িটিতে আগুন ধরিয়ে দেয়। গাড়িটি এক হিন্দু সম্প্রপদায়ের ব্যক্তি চালাচ্ছিলেন। এলাকাটিও হিন্দু প্রধান।
গাড়িতে আগুন লাগার পরই হিন্দু ও দলিত দুই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ বাধে। ব্যাপক পাথর ছোড়াছুড়ি শুরু হয়। দোকানপাট বন্ধ হয়ে যায়। ঘটনার সময় মাত্র দুইজন পুলিশ সেখানে উপস্থিত ছিলেন বলে অভিযোগ। তাদের লক্ষ্য করেও পাথর ছোড়া হয়। সেই সময়ই একদল দুষ্কৃতীকে আম্বেদকরের মূর্তিটি ভেঙে দিতে দেখা যায়।   

৪০০ পুলিশের বাহিনী গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। রাতের মধ্য়ে অবস্থা অনেকটা স্বাভাবিক হলেও পরিবেশ ছিল থমথমে। ভিসিকে পার্টি এর প্রতিবাদে সোমবার তামিলনাড়ু জুড়ে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছে। দোষীদের সনাক্ত করে দ্রুত তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে তারা।

আরো পড়ুন - কপালে বিভূতি, সাধুর বেশে ঘুরছে ছয় লস্কর জঙ্গি! জারি উচ্চ সতর্কতা

আরো পড়ুন - ২৫ লক্ষ লিটার জল নিয়ে চেন্নাইয়ের খরা কবলিত অঞ্চলে রওনা দিল বিশেষ ট্রেন

আরো পড়ুন - পরিবারের প্রথম গ্র্যাজুয়েট, তিনিই 'রকেটম্যান'! সম্মানিত চন্দ্রযানের সাফল্য়ের প্রাণ পুরুষ

আরো পড়ুন - মানুষের আস্থা নিয়েই সিদ্ধান্ত নেওয়া উচিত, চেন্নাইয়ে কাশ্মীর টেনে আনলেন মমতা

তবে এদিন মূর্তি পুনস্থাপনের পর পরিস্থিতি অনেকটাই ঠান্ডা হয়েছে বলে জানা গিয়েছে। এদিন কড়া পুলিশি প্রহরার মধ্যে আগের বেদির উপর নতুন মূর্তিটি বসানো হয়।