জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের পর থেকে গঙ্গাবক্ষ দিয়ে অনেকটা জল বয়ে গিয়েছে। পৃথিবীর বহু দেশ কাশ্মীর ইস্যুকে ভারতের আভ্যন্তরীণ বিষয় বলে দেখলেও এখনও কাশ্মীর ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে চাপানউতোর অব্যাহত। ভারত-পাক সীমান্তবর্তী এলাকা থেকে একের পর এক নানরকম উদ্বেগডজনক ঘটনার খবর আসছে। 

উদ্বেগের বিষয়, ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের ঠিক ২০ বছর পর বালটোরো সেক্টরের স্কার্দু এলাকায় বাঙ্কার তৈরি করতে শুরু করেছে পাকিস্তান। আর এইসমস্ত বাঙ্কার তৈরি করছে পাক সেনাবাহিনী। প্রসঙ্গত,পাক অধিকৃত কাশ্মীরের স্কার্দু এলাকায়ে যেখানে এইসব বাঙ্কার তৈরি করা হচ্ছে, জায়গাটি কার্গিল এলাকার একেবারে বিপরীতে অবস্থিত। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে,  এক একটি বাঙ্কার ১০X২০ ফুট, এবং অন্যান্য কতকগুলি  আবার ২০X১২ ফুটের। এগুলির মধ্যে ছয়টি বাঙ্কার প্রায় তৈরি হওয়ার মুখে। 

ইয়েমেনে সৌদির এয়ার স্ট্রাইক, নিহত অন্তত ১০০, গুরুতর আহত ৪০

সোমবার থেকেই কনস্যুলার অ্যাকসেস পাবেন কুলভূষণ, জানিয়ে দিল পাক বিদেশ মন্ত্রক

গাড়ি শিল্পকে বাঁচাতে নতুন পদক্ষেপ কেন্দ্রের, কমানো হতে পারে জিএসটি

যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হলে এই বাঙ্কারগুলি আগ্নেয়াস্ত্র মজুত করার কাজে অর্থাৎ কমান্ড পোস্ট হিসাবে ব্যবহার করা হতে পারে। সম্প্রতি পাকিস্তানের তরফে বারবার যুদ্ধের হুমকি দেওয়া হয়েছিল যুদ্ধের হুমকি দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাশাপাশি পাক বহু নেতার গলাতেই শোনা গিয়েছিল হুমকির বার্তা। এমনকী পরমাণু হামলার হুমকিও দিয়েছিল পাকিস্তান। এমনকী বহু নেতার এমনও  আশঙ্কা করেছিলেন যে, আগামী অক্টোবর অথবা নভেম্বর মাসে কাশ্মীর ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হবে।