Asianet News BanglaAsianet News Bangla

Amit Shah: তিন দিনের কাশ্মীর সফরে অমিত শাহ, নিহত পুলিশ আধিকারিকের বাড়িতে গিয়ে স্ত্রীকে সমবেদনা

স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের পুলিশের শহিদ ইস্টপেক্টর পারভেজ আহমদের বাড়়ি থেকেই ভূস্বর্গ সফর শুরু করেন অমিত শাহ। 

Amit Shah is on a three-day visit to Jammu and Kashmir, meeting on security bsm
Author
Kolkata, First Published Oct 23, 2021, 3:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তিন দিনের জম্মু ও কাশ্মীর সফরে (Jammu and Kashmir Visit) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। শনিবার তিনি পৌঁছে গিয়েছিলেন সন্ত্রাস বিধ্বস্ত উপত্যকায়। কাশ্মীরে পরপর জঙ্গি হামলার মধ্যেই অমিত শাহর এই সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ। ৩৭০ ধারা রদের পর এটাই অমিত শাহের প্রথম জম্মু ও কাশ্মীর সফর। ২০১৯ সালে অগাস্ট মাসে জম্মু ও কাশ্মীর হারিয়েছিল রাজ্যের তকমা। তুলে নেওয়া হয়েছিল ৩৭০ ধারা অনুযায়ী প্রাপ্ত বিশেষ সুবিধেগুলি। 

স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের পুলিশের শহিদ ইস্টপেক্টর পারভেজ আহমদের বাড়়ি থেকেই ভূস্বর্গ সফর শুরু করেন অমিত শাহ। গত ২২ জুন সন্ধ্যায় নামাজ পড়ে বাড়ি ফেরার পথে জঙ্গিদের গুলিতে প্রাণ যায় পারভেজের। এদিন অমিত শাহ তাঁর বিধবা পত্নী ফতেমার সঙ্গে কথা বলেন। নিহত পুলিশ অফিসারের প্রতি শ্রদ্ধা জানান। পাশাপাশি ফাতেমার সরকারি চাকরির নিয়োগের নথিও খুঁটিয়ে দেখেন। অমিত শাহর তিন দিনের জম্মু ও কাশ্মীর সফরের এটাই প্রথম দিন। অমিত শাহর সফর ঘিরে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। 

এদিন অমিত শাহ উপত্যকার নিরাপত্তা নিয়ে একটি বৈঠকেরও সভাপতিত্ব করেন। সেই বৈঠকে তিনি সন্ত্রাসবাদীদের ক্রমবর্ধমান হুমকি, সাধারণ নাগরিকদের হত্যা, সীমান্ত অনুপ্রবেশ বৃদ্ধি সংক্রান্ত বিষয়গুলি নিয়ে আলোচনা করেন। সূত্রের খবর উপত্যকার নিরাপত্তা সংক্রান্ত বৈঠকে অমিত শাহ এনকাউন্টার ও সন্ত্রাসবিরোধী অভিযানের পূর্ণ ব্যাখ্যাও চেয়েছেন। সূত্রের খবর জঙ্গি মোকাবিলায় একালার নিরাপত্তা আরও জোরদার করার পাশাপাশি নজরদারী বাড়ানোরও নির্দেশ দিয়েছেন তিনি। এদিন শ্রীনগর বিমান বন্দরে তাঁকে স্বাগত জানান লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা ও স্থানীয় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি অধিকর্তা জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা বিশেষ নজর দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু তারমধ্যেই উপত্যকায় ক্রমবর্ধমান জঙ্গি হামালায় উদ্বেগ বাড়ছে। সেই এই অবস্থায় কাশ্মীরের শান্তি ফেরাতে তৎপর কেন্দ্রীয় সরকার। কিন্তু সরকারি তথ্য বলছে চলতি বছর, চলতি বছর এখনও পর্যন্ত ৩২ জন সাধারণ নাগরিককে হত্যা করা হয়েছে। যার মধ্যে রয়েছে কিছু ভিন রাজ্যের শ্রমিকও। গত বছর এই সংখ্যাটা ছিল ৪১। চলতি বছর এখনও পর্যন্ত কাশ্মীরের ২৮টি এনকাউন্টারের ঘটনা নথিভুক্ত করা বয়েছে। কেন্দ্রীয় সরকার চাইছে জম্মু ও কাশ্মীর সকলের জন্য নিরাপদ-এমন ভাবমূর্তি তুলে ধরতে। কিন্তু জম্মু ও কাশ্মীরের জঙ্গিদের কার্যকলাপ বাধা হয়ে দাঁড়াচ্ছে। তাই স্থানীয়বাসিন্দা, সংখ্যালঘু ও ভিনরাজ্যের মানুষদের আশ্বস্ত করার কৌশল নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হয়েছে। কাশ্মীরে একটি জনসভাও করার কথা রয়েছে অমিত শাহর। শ্রীনগর-শারজাহ বিমান পরিষেবার সূচনাও করবেন তিনি। 

Amit Shah is on a three-day visit to Jammu and Kashmir, meeting on security bsm

Amit Shah is on a three-day visit to Jammu and Kashmir, meeting on security bsm

Follow Us:
Download App:
  • android
  • ios