সময় বেঁধে দিলেন বিশিষ্ট সমাজসেবী আন্না হাজারে। এদিন তিনি কেন্দ্রীয় সরকারে রীতিমত হুমকি দিয়ে বলেন আগামী জানুয়ারি থেকে দাবি পুরণ না হবে আগামী মাস থেকেই দিল্লিতে তিনি  দেশের অন্নদাতাদের সমর্থনে আন্দোলন শুরু করবেন। তাঁর দাবিও জানিয়েছেন তিনি। তিনি বলেন, তিনটি নতুন কৃষি আইন বাতিলের পাশাপাশি নূন্যতম সহায়কমূল্যের দাবিও মেনে নিতে হবে। কার্যত দিল্লির উপকণ্ঠে আন্দোলনকারী কৃষকরা যেসব দাবি জানিয়েছিলেন সেই দাবিগুলি নিয়ে সরব হয়েছেন তিনি। 

জন্মস্থান আহমেদনগর জেলার রালেগান সিদ্ধি থেকে জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে প্রবীণ স্বাধীনতা সংগ্রামী আন্না হাজারে তাঁর দাবিগুলির কথা জানিয়েছেন। একই সঙ্গে তিনি কেন্দ্রীয় সরকারকেই জানিয়ে দিয়েছেন দাবি পুরণ না হলে জানুয়ারি মাস থেকে তিনি দিল্লিতে আরও একবার আন্দোলন শুরু করবেন। তবে এখনও পর্যন্ত আন্দোলনের কোনও নির্দিষ্ট দিনক্ষণ প্রকাশ করা হয়নি। আন্না হাজারে বলেছেন যে তিন বছর ধরেই তিনি কৃষকদের জন্য সরব হয়েছেন। আন্দোলনও করেছেন। কিন্তু সেদিকে কর্ণপাত করেনি কেন্দ্রীয় সরকার।

গালওয়ান থেকে প্যাংগং, ফিরে দেখা পূর্ব লাদাখ সেক্টরের উত্তপ্ত দিনগুলি ...

কাশ্মীরে জন্মগ্রহণকারী আয়েশা শাহ, বাইডেনের ডিজিটাল টিমের প্রধান হয়েছেন .

আন্না হাজারে এর আগে গত ১৫ ডিসেম্বর কেন্দ্রীয় কৃষি মন্ত্রীকে চিঠি লিখেছিলেন। সেখানে তিনি তাঁর দাবি পুরণের আর্জির পাশাপাশি এমএস স্বামীনাথন কমিশনের সুপারিশ পুরণ করার দাবিও জানিয়েছিলেন। তবে আন্না হাজারের এই দাবি দিল্লির উপকণ্ঠে চলা কৃষক আন্দোলনকে আরও অক্সিজেন যোগাবে বলেও মনে করা হচ্ছে। নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লি বর্ডার এলাকায় একটানা আন্দোলন করে যাচ্ছেন কৃষকরা। মঙ্গলবার তাঁদের আন্দোলন ৩৪ দিনে পড়়ল। আগামিকাল কৃষকদের সঙ্গে কেন্দ্রীয় সরকার আরও একদফা আলোচনায় বসতে চলছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পাঠান প্রস্তাবে সায় দিয়েই বৈঠকের প্রস্তাব গ্রহণ করেছেন কৃষকরা।