বায়ু সেনা প্রধানের পর এবার লাদাখ সফরে যাচ্ছেন ভারতীয় সেনা বাহিনীর প্রধান এমএম নারাভানে। মঙ্গলবার থেকে দুদিনের লাদাখ সফর তাঁর। গালওয়ানে চিনা সেনাদের আক্রমণে গুরুতর জখম ভারতীয় সেনাদের  চিকিৎসা চলছে লে-র সেনা হাসপাতালে। আহত ভারতীয় জওয়ানদের সঙ্গে কথা বলতে সেনা হাসপাতালে যাবেন তিনি। 

সূত্রের খবর সেনা প্রধানের সফরের অন্যতম স্থান হল গালওয়ানের ১৪ নম্বর পেট্রোলিং পোস্ট। সেখানে গিয়ে সরেজমিনে পুরো পরিস্থিতি খতিয়ে দেখবেন তিনি। পাশাপাশি গতকাল হওয়া চিন-ভারত সামরিক বৈঠকের অগ্রগতি নিয়েও দায়িত্বপ্রাপ্ত সেনা আধিকারিকদের সঙ্গে কথা বলবেন নারাভানে। 

সোমবারই সীমান্তের ওপারে চিনের মোলডোতে ভারতীয় সেনা কর্তারা চিনের সামরিক আধিকারিকদের সঙ্গে সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিলেন। সেখানেই চিনা সেনা আধিকারিকরা স্বীকার করে নিয়েছিলেন গত সোমবার গালওয়ানে ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষে তাদেরও এক সেনা আধিকারিকের মৃত্যু হয়েছে। তবে সেই সেনা আধিকারিকের পদাধিকার নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি বেজিং। 

'অটোটেম্প' তৈরি করে তাক লাগাল কেরলের ছাত্র, করোনা লড়াই সহজ হবে বলেই দাবি ...

সৈন্য মৃত্যু নিয়ে চিনা সেনার স্বাকারোক্তি, গালওয়ান সমস্যা যাচ্ছে কূটনৈতিক আলোচনার কোর্টে ..

মঙ্গলবারই নিরাপত্তা নিয়ে দিল্লিতে কমান্ডারদের একটি সম্মেলন হচ্ছে। সেই সম্মেলন শেষ হওয়ার পরই শীর্ষ সেনা কমান্ডারদের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা নিয়ে আলোচনা করবেন সেনা প্রধান। তারপরই রওনা দেবেন লাদাখের উদ্দেশ্যে। সূত্রের খবর দুপুরের পরই তিনি লাদাখের উদ্দেশ্যে রওয়ান দেবেন। 

বিশেষ প্রশিক্ষিত পাহাড়ি ফৌজ মোতায়েন লাদাখে, চিনকে কড়া টক্কর দিতে প্রস্তুত ভারত ...

তবে সেনাপ্রধানের সফর শুধু লে বা লাদাখের মধ্যেই সীমাবন্ধ থাকছে না। জম্মু কাশ্মীরেও যাবেন বলে সূত্রের খবর। শ্রীনগর সংলগ্ন ভারতীয় সেনার ১৫টি ঘাঁটিও তিনি পরিদর্শন করবেন। এই ১৫টি সেনা ক্যাম্পেই সন্ত্রাসবাদ বিরোধী কর্যাকলাপ চলছে জোর কদমে। 

অন্যদিকে লে ও সংলগ্ন এলাকায় রীতিমত তৎপরতা বাড়িয়ে বায়ু সেনা। সীমান্তবর্তী এলাকার আকাশে টহল দিচ্ছে বায়ু সেনার যুদ্ধ বিমান। দিন কয়েক আগেই বায়ুসেনা প্রধান লে সরফ করেছিলেন। ১৪ নম্বর পোস্ট সংলগ্ন এলাকার পরিস্থিতিও খতিয়ে দেখেছিলেন তিনি। চিনের সঙ্গে সীমান্ত সংঘর্ষের পরই ভারতী লাদাখ সংলগ্ন বায়ুসেনার ঘাঁটিগুলি শক্তিশালী করতে উদ্যোগ নিয়েছিলেন। বেশ কিছু যুদ্ধ বিমানও প্রস্তুত রাখা হয়েছে বলে সূত্রে খবর।