সাত দিন পর লাদাখ সীমান্তের সংঘর্ষ নিয়ে মুখ খুলল চিন। সোমবার গালওয়ান পরিস্থিতি নিয়ে দুই দেশের মধ্যে লেফট্যানেন্ট পর্যায়ের আলোচনায় হয়। সূত্রের খবর সেখানেই চিনা অফিসার স্বীকার করে নিয়েছেন গত সোমবার ভারতীয় সেনাদের সংঘর্ষের সময় তাঁদেরও এক সেনা আধিকারিকের মৃত্যু হয়েছে। তবে নিহত সেনা আধিকারিকের পদমর্যাদা সম্পর্কে এখনও পর্যন্ত বিস্তারিত জানায়নি চিন। প্রাথমিত সূত্রের খবর সংঘর্ষে মৃত্যু হয়েছিল কমান্ডিং অফিসারের। এই প্রথম চিনের সরকার স্বীকার করে নিয়েছে গালওয়ান সংঘর্ষে তাদের দেশও ক্ষতিগ্রস্ত হয়েছে। 

গত সোমবার পূর্ব লাদাখের গালওয়ান সীমান্তে ১৪ নম্বর পেট্রোলিং পোস্ট এলাকায়  ভারত ও চিনা সৈন্যরা এক রক্তক্ষয়ী সংঘর্ষে জডিয়ে পড়েছিল। সেই সংঘর্ষে কর্নেল সন্তোষ বাবুসহ ২০ ভারতীয় জওয়ান নিহত হয়। কিন্তু এই বিষয় নিয়ে এতদিন বেজিং-এর পক্ষ থেকে সরাসরি কোনও বিবৃতি জারি করা হয়নি। জানান হয়নি তাদের দেশের নিহত বা আহত সৈন্যদের সংখ্যা সম্বন্ধে। এদিনই প্রথম সরকারি ভাবে  চিনা সেনার মৃত্যুর কথা স্বীকার করে নিল চিন। তবে সেনা সূত্র পাওয়া খবর অনুযায়ী সোমবার রাতে হিমালয়ের ১৫ হাজার ফিট উঁচুতে গালওয়ান উপত্যকার সংঘর্ষে চিনা সৈন্যের হতাহতের সংখ্যা প্রায় ৭৫। তবে এদিন বৈঠকরত চিনা সেনা আধিকারিকরা নিহত সেনা কমান্ডিং অফিসার পদমর্যাদা নিয়ে মুখ খুলতে নারাজ। 

বিশেষ প্রশিক্ষিত পাহাড়ি ফৌজ মোতায়েন লাদাখে, চিনকে কড়া টক্কর দিতে প্রস্তুত ভারত ..

'অটোটেম্প' তৈরি করে তাক লাগাল কেরলের ছাত্র, করোনা লড়াই সহজ হবে বলেই দাবি ...

সীমান্ত পরিস্থিতি নিয়ে এদিন ভারত ও চিন সামরিক বৈঠক করছে। সীমান্ত উত্তাপ কমাতে লেফট্যানেন্ট পর্যায়ের এই বৈঠক হচ্ছে পূর্ব লাদাখ সীমান্তে চিনের এলাকা মোলডোতে। প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখায় নিষ্ক্রীয়করণ নিয়ে আলোচনা চালাচ্ছে দুই পক্ষ। অন্যদিকে সূত্রের খবর এই আলোচনার পরই দুই দেশ সীমান্ত পরিস্থিতি নিয়ে কূটনৈতিক স্তরে আলোচনা চালাতে পারে। 

আবার উচ্চ পর্যায়ের সামরিক বৈঠকে বসছে ভারত-চিন, কথা হতে পারে গালওয়ান ফোর ফিঙ্গার নিয়ে .

সূত্রের খবর দুই দেশই পরিস্থিতি সমাধানের রাস্থা খুঁজতে কূটনৈতিক স্তরে আলোচনার প্রস্তাব দিয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে খুব তাড়াতাড়ি জয়েন্ট সেক্রেটারি লেভেলে কথা বার্তা হতে পারে। দুই পক্ষই সেই বিষয়ে পরিকল্পনা করছে। আগামিকালই বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ভিডিও কয়নফারেন্সের মাধ্যমে রাশিয়া ও চিনের সঙ্গে বৈঠক করবেন। সেখানেও গালওয়ান পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে বলেও মনে করা হচ্ছে।