গত ১৭ সেপ্টেম্বর জন্মদিন ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এই উপলক্ষ্যে গোটা সপ্তাহ জুড়ে 'সেবা সপ্তাহ' পালন করছে বিজেপি। এছাড়া জন্মদিনের দিন ৬৯ কেজির সোনার মুকুট থেকে মন্দিরে ৬৯ কেজি লাড্ডু চড়ানোর মতো উপহারও পেয়েছেন প্রধানমন্ত্রী। তবে সেরা উপহারটা সম্ভবত এল নাগাল্যান্ডের বিজেপি বিধায়কদের থেকে।

নরেন্দ্র মোদীরই চালু করা প্রকল্প আদর্শ গ্রাম যোজনায় নাগাল্যান্ডের ১২ জন বিজেপি বিধায়ক প্রত্যেকে একটি করে গ্রাম দত্তক নিলেন। বৃহস্পতিবার এই কথা ঘোষণা করেন নাগাল্যান্ডের উপ-মুখ্যমন্ত্রী ওয়াই পাত্তন। তিনি জানান, এদিন বিধায়কদের বৈঠক ছিল। সেখানেই সকলে মিলে প্রধানমন্ত্রীকে জন্মদিনে এই অভিনব উপহার দেওয়ার কথা ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী আদর্শ গ্রাম যোজনা চালু করেছিলেন মূলত সাংসদদের জন্য়। এই প্রথম একসঙ্গে এতজন বিধায়ক গ্রাম দত্তক নিলেন। এই কথা উল্লেখ করে পাত্তন জানান, প্রধানমন্ত্রী কিন্তু জানিয়েছিলেন বিধায়করাও এই প্রকল্পে সামিল হতে পারবেন। আর সেই অনুযায়ীই তাঁরা গ্রাম দত্তক নিলেন।

এরপর উত্তরপ্রদেশেও বিধায়করা প্রত্যএকে একটি করে গ্রাম দত্তক নেবেন বলে জানা গিয়েছে। বুধবারই বিজেপির জাতীয় সাধারন সম্পাদক ও উত্তর পূর্বের রাজ্যের দায়িত্ব প্রাপ্ত নেতা রাম মাধব নাগাল্যান্ড সফরে এসেছিলেন। কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল, অসমে এনআরসি-এর পর এই বছরের মধ্যেই কেন্দ্রীয় সরকার নাগা অ্যাকর্ড নিয়ে আলোচনা শেষ করবে।