Asianet News BanglaAsianet News Bangla

Rajasthan: পাইলটের উড়ানের আগে ইস্তফা সবার, গেহলটের রাজ্যে মন্ত্রী হিসাবে শপথ নেবেন কারা

রাজস্থানে অশোক গেহলট-শচিন পাইলট দ্বন্দ্ব মেটাতে নয়া পদক্ষেপ কংগ্রেসের। রবিবারই বদল যাবে সে রাজ্যের মন্ত্রিসভা।

Ashok Gehlot call Cabinet meeting ahed of reshuffle in Rajasthan RTB
Author
Kolkata, First Published Nov 21, 2021, 8:45 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজস্থানে অশোক গেহলট-শচিন পাইলট দ্বন্দ্ব মেটাতে নয়া পদক্ষেপ কংগ্রেসের (Congress)। অশোক গেহলটের (Ashok Gehlot)  ভারসাম্য আইনে ১৫ জন নতুন মন্ত্রী শপথ নেবেন। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের মন্ত্রিসভায় ৩০ জন মন্ত্রীর মধ্যে পাঁচ শচীন পাইলটের (Sachin pilot) অনুগত থাকবেন, শনিবার প্রকাশ করা হয়। গেহলটের নতুন মন্ত্রিসভায় ১৫ জন নতুন মুখ থাকবে, যাদের মধ্যে চারজন জুনিয়র মন্ত্রী হবেন।

রাজস্থানে অশোক গেহলট-শচিন পাইলট দ্বন্দ্ব মেটাতে নয়া পদক্ষেপ গ্রহণ করল কংগ্রেস। সব কিছু ঠিক থাকলে রবিবারই বদল যাবে সে রাজ্যের মন্ত্রিসভা। মুখ্যমন্ত্রী অশোক গেহটনের ক্য়াবিনটের সকল মন্ত্রীই ইস্তফা দিয়েছেন শনিবার। প্রত্যেকেই মুখ্যমন্ত্রীর কাছে নিজেদের ইস্তফাপত্র জমা দিয়েছেন। এরপরেই রাজনৈতিক মহলের জল্পনা, রাজস্তানের বদল হিসাবে উঠে আসতে পারেন সচিন পাইলট। ক্য়াবিনেটে জায়গা করে নিতে পারেন তাঁর ঘনিষ্ঠরা। মন্ত্রিসভা রদবদলের একদিন আগে রাজস্থানের সব মন্ত্রী পদত্যাগের ফলে স্বাভাবিকভাবেই অশোক গেহলটের ক্ষমতা হ্রাস পেতে চলেছে। কংগ্রেস সূত্রে খবর, দিল্লির নেতাদের হস্তক্ষেপ এবং শচীন পাইলট এবং অশোক গেহলটের মধ্যে দফায় দফায় আলোচনার পর দুই শিবিরকেই অনেকটাই শান্ত করা গিয়েছে। শচীন পাইলটের সঙ্গে এআইসিসি-র নেতারা দফায় দফায় বৈঠক করেছেন। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গেও একাধিক কথা বলেছেন দিল্লির কংগ্রেস নেতারা। এরপেরই মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্ত। রফাসূত্র অনুযায়ী, আপাতত রাজস্থানের মুখ্যমন্ত্রী থাকবেন গেহলটই। তবে মন্ত্রিসভায় আগের থেকে বেশি গুরুত্বপূর্ণ জায়গা পাবেন পাইলট ঘনিষ্ঠরা। আর পাইলটকে সর্বভারতীয় স্তরে গুরুত্বপূর্ণ পদ দেওয়া হবে।

আরও পড়ুন, Soumitra Khan: '১ টাও সিট পাবে না শুভেন্দু, ৩-৪ আসন পাবে BJP', অডিও ক্লিপে বিস্ফোরক সৌমিত্র খাঁ

আরও পড়ুন, Farm Law:'এটা তোমাদেরই জয়', কৃষি আইন বাতিল ঘোষণার পরেই কৃষকদের শুভেচ্ছা, BJP-কে তোপ মমতার

 রাজস্থান মন্ত্রীসভায় এই মুহূর্তে সদস্য সংখ্যা ২১ জন। সকল মন্ত্রীই পদত্যাগ করেচেন। মুখ্যমন্ত্রী গেহলট মোট ৩০ জন মন্ত্রীকে মন্ত্রিসভায় জায়গা দিতে পারবেন। এর মধ্যে অন্তত ৬ থেকে ৮ জন পাইলটের পছন্দসই নেতাদের মধ্যে হতে চলেছে। আবার ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের সময় যে ৬ জন বিএশপি বিধায়ক সদলবদলে কংগ্রেস যোগ দিয়েছিলেন, তাঁদের মধ্য়েও ২-১ জন মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন। এবার মন্ত্রিসভার রদবদলের সময় একপদ সূত্রে ভরসা রাখবে কংগ্রেস। তাই যাদের মন্ত্রী করা হবে, তাঁরা দলে বড় পদ পাবেন না। আবার যারা মন্ত্রিসভা থেকে সরবেন, তাঁরা দলে বড় পদ পাবেন। নতুন এই রফাসূত্রে কংগ্রেস রাজস্থান সমস্যার আপাত সমাধান করে ফেলেছে বলে দাবি এআইসিসি-র। ২০২৩ সালে ফের বিধানসভা নির্বাচন রাজস্থানে। তার আগেই যতটা সম্ভব দলের ভাবমূর্তি ঠিক করার চেষ্টায় এবং ঐক্য গঠনের চেষ্টায় রয়েছে কংগ্রেস।

রদবদলের জোর জল্পনার মাঝেই শুক্রবার দিল্লিতে দলনেত্রী সোনিয়াগান্ধীর সঙ্গে দেখা করেন সচিন পাইলট। মন্ত্রিসভার রদবদলে সেই রাজ্যে কী প্রভাব পড়তে পারে এনিয়ে পাইলটের সঙ্গে আলোচনা হয়েছে বলেই অনুমান। সচিন পাইলট গত একবছর ধরে যে গুরুত্বপূর্ণ পদের দাবি জানিয়ে এসেছেন, এবার সেই দাবি পূরণ করা হতে পারে বলেই অনুমান রাজনৈতিক মহলের।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

 

Follow Us:
Download App:
  • android
  • ios