Asianet News BanglaAsianet News Bangla

এক ইঞ্চি জমিও ছাড়ব না, মিজোরামকে সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মার

অসম-মিজোরাম সীমানা সংঘর্ষের জের। এখনও দুই প্রতিবেশী রাজ্যের মধ্যে রয়েছে টানাপোড়েন। তিন দিনের রাষ্ট্রীয় শোক অসমে। 
 

assam mizoram border tension himanta biswa sarma announces 3 days State mourning bsm
Author
Kolkata, First Published Jul 27, 2021, 4:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সীমানা বিবাদকে কেন্দ্র করে রীতিমত হুমকি দিলেন অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা। মঙ্গলবার তিনি বলেছেন অসম সরকারি আন্তঃরেখা, সংরক্ষিত বনভূমি রক্ষা করার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে। তিনি আরও বলেছেন উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে ঝুম চাষের জন্য মাটি তৈরি করা হচ্ছে। আর সেই কারণে কেটে ফেলা হচ্ছে বনভূমি। এর তীব্র বিরোধিতা করবে অসম সরকার। বনভূমি কেটে ফেলা বেআইনি। এই কাজের জন্য কখনই অনুমোদন দেওয়া যেতে পারে না। তিনি আরও বলেন বনভূমি সুরক্ষিত রয়েছে কিনা তা নিশ্চিত করার জন্যই অসম  সরকার সুপ্রিম কোর্টে যাবে। 

অগাস্ট মাস থেকেই শিশুদের টিকা, কোভিড ১৯-র শৃঙ্খল ভাঙতে বড় পদক্ষেপ কেন্দ্রের

দিল্লিতে রাজনৈতিক তৎপরতা মমতা বন্দ্যোপাধ্যায়ের, কাল কথা শরদ পাওয়ারের সঙ্গে

অসম ও মিজোরাম সীমান্ত বিবাদকে কেন্দ্র করে রীতিমত সুর চড়িয়ে হেমন্ত বিশ্ব শর্মা আরও বলেছেন, অসম এক ইঞ্চি জমিও প্রতিবেশী রাজ্য মিজোরামকে দখল করতে দেবে না। তিনি আরও বলেছেন দুই প্রতিবেশী রাজ্যের বিরোধ জমি সম্পর্কিত নয়। এটি বনভূমি রক্ষা করার বিষয়। বনাঞ্চলে অসমের কোনও মানুষের বসতি রয়েছে, মিজোরাম এমন প্রমাণ দিতে পারলে তখনই উচ্ছেদ করে দেওয়া হবে তাঁদের। কথা প্রসঙ্গে তিনি টেনে আনেন অসমের নিহত পুলিশ কর্মীদের কথাও।তিনি বলেন রাজ্যের সীমানা সুরক্ষিত করতে গিয়েই রাজ্যের নিরাপত্তারক্ষীরা প্রাণ হারিয়েছে। তাঁদের জীবনের মূল্য অপরিসীম। নিহত পুলিশ কর্মীদের শ্রদ্ধা জানাতে তিন দিনের জন্য রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে অসম সরকার। এদিন নিহত পুলিশ কর্মীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন হেমন্ত বিশ্বশর্মা। 

Dangerous বালির ঝড় চিনে , 'ভয়ঙ্কর সুন্দর' ভিডিওটি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

সোমবার রীতিমত উত্তপ্ত হয়ে ওঠে অসম আর মিজোরাম সীমান্ত। ভারতের ইতিহাসে হয়তো এটাই প্রথম যেখানে সীমানাকে কেন্দ্র করে দুই প্রতিবেশী রাজ্যের মধ্যে সংঘর্ষ এতটাই বড় আকার নিয়েছিল যে গুলিও চালান হয়। সীমানা সংঘর্ষে অসমের ৬ পুলিশ কর্মী নিহত হয়েছে বলে অভিযোগ। সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ উত্তর পূর্ব ভারত সফর করেছিলেন। তিনি ফিরে আসার পরেই এই জাতীয় সংঘর্ষের ঘটনা ঘটল। যা নিয়ে বিরোধীরা সরাসরি নিশানা করেছে অমিত শাহকে। 

Follow Us:
Download App:
  • android
  • ios