Asianet News BanglaAsianet News Bangla

অগাস্ট মাস থেকেই শিশুদের টিকা, কোভিড ১৯-র শৃঙ্খল ভাঙতে বড় পদক্ষেপ কেন্দ্রের

অগাস্ট মাস থেকেই শিশুদের টিকা দেওয়ার কাজ শুরু হতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে এমনই বলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। 
 

covid 19 vaccine for children likely august says union health minister at bjp parliamentary party meeting bsm
Author
Kolkata, First Published Jul 27, 2021, 2:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীর্ঘ দেড় বছরেও বেশি সময় ধরে বন্ধ রয়েছে দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান। এবার ধীরে ধীরে সেগুলি খোলার দাবি উঠেছে। একই সঙ্গে শিশুদেরও টিকাকরণেই দাবি ক্রমশই জোরাল হচ্ছে। বিশেষজ্ঞদের কথায় অগাস্ট মাস থেকেই দেশে শুরু হতে পারে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ। এই পরিস্থিতিতেই আশার কথা শুনিয়েছেন দেশের নতুন স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। কিনি বলেছেন অগাস্ট মাস থেকেই শিশুদের কোভিড ১৯ টিকা দেওয়ার কাজ চালু করা হবে। বিজেপি সংসদীয় দলের বৈঠকে নরেন্দ্র মোদীর উপস্থিতিতেই এই কথা বলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। 

Dangerous বালির ঝড় চিনে , 'ভয়ঙ্কর সুন্দর' ভিডিওটি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

গত সপ্তাহেই অল ইন্ডিয়ার ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের প্রথম সারির চিকিৎসক রণদীপ গুলেরিয়া বলেছিলেন যে শিশুদের নিয়ে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট পরীক্ষা করা হচ্ছে। সেপ্টেম্বরের মধ্যেই ফলাফল হাতে আসতে পারে বলেও আশা প্রকাশ করেছিলেন তিনি। দিল্লি এইমস ২-৬ বছর বয়সী শিশুদের কোভ্যাক্সিনের ট্রায়াল পরিচালনা করেছে। ২২ জুন রণদীপ গুলেরিয়া বলেছিলেন ভ্যাক্সিনটি সেপ্টেম্বরেই শিশুদের দেওযা হতে পারে। জুন মাস থেকে এই ট্রায়াল শুরু হয়েছিল। অন্যদিকে জাইডাস ক্যাডিলার টিকা পরীক্ষার কাজও অনেকটাই এগিয়ে গেছে। এই সংস্থার টিকা ১২-১৮ বছর বয়সীদের দেওয়া যাবে। 

১৩ বছরে অলিম্পিক্সের আসরে বাজিমাৎ জাপানি ক্ষুদের, জানুন মোমিজি নিশিয়া-কে

মমতার সঙ্গে দেখা করলেন বিনীত নারায়ণ, হাওয়ালাকাণ্ডে তাঁর নিশানায় রাজ্যপাল জগদীপ ধনখড়
বিশেষজ্ঞদের মতে তৃতীয় তরঙ্গের সতর্কতা মধ্যেই কোভিড ১৯এই শৃঙ্খল ভঙ্গ করতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। অন্যদিকে সারাদেশে স্কুলগুলি পুনরায় চালু করার ক্ষেত্রেও শিশুদের টিকা দেওয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। চলতি মাসের শুরুতেই নীতি আয়োগের সদস্য এনকে আরোরা জানিয়েছেন ১২-১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার শুরু হতে পারে খুব তাড়াতাড়ি। সেপ্টেম্বরেই টিকাকরণের কাজ শুরু হতে পারে বলেও আশাপ্রকাশকরেছিলেন তিনি। কিন্তু তার থেকেই একধাপ এগিয়ে স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন আগামী মাস থেকেই টিকাকরণের কাজ শুরু হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios