টাইম (Time) ম্যাগাজিনের এই বছরের ১০০ জন উদীয়মান নেতার তালিকায় স্থান করে নিলেন ভীমসেনার প্রধান চন্দ্রশেখর আজাদ। তিনি ছাড়াও এই তালিকায় জায়গা পেয়েছেন আরও পাঁচ ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিত্ব। এঁরা হলেন - 'টুইটার'এর আইনজীবী বিজয়া গাদ্দে, যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক, 'ইনস্টাকার্ট'এর প্রতিষ্ঠাতা এবং সিইও অপূর্ব মেহতা, 'গেট আস পিপিই'র কার্যনির্বাহী পরিচালক এবং ডাক্তার শিখা গুপ্তা এবং অলাভজনক সংস্থা 'আপসলভ'এর প্রতিষ্ঠাতা রোহান পাভুলুরি। প্রত্যেকেই ভবিষ্যতের পৃথিবীকে রূপ দিচ্ছেন বলে জানিয়েছে টাইম ম্যাগাজিন।

এই তালিকায় চন্দ্রশেখর আজাদ-এর স্থান পাওয়া নিয়ে টাইম ম্যাগাজিন জানিয়েছে, শিক্ষার মাধ্যমে দলিতদের দারিদ্র্যের হাত থেকে রক্ষা করে ভীমসেনা। এছাড়া তাঁর ও তাঁর দলের চারিত্রিক দৃঢ়তা এবং ন্যায়বিচারের দাবির কথাও উল্লেখ করা হয়েছে। এর পাশাপাশি টাইম ম্যাগাজিন চন্দ্রশেখর আজাদের রাজডনৈতিক লড়াইকেও সম্মান জানিয়েছে। ভীমসেনা প্রধানও এই স্বীকৃতির জন্য টুইটারে টাইম ম্যাগাজিনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এই স্বীকৃতি কোনও ব্যক্তির স্বীকৃতি নয়, বরং বহুজন সমাজের আত্ম-সম্মানের জন্য সংগ্রামের স্বীকৃতি, বলেই তিনি মন্তব্য করেছেন। তিনি আরও বলেন, সামাজিক ন্যায়বিচার এবং সমতার জন্যই তাঁরা আন্দোলন করেন।

বুধবারই, ২০২১ সালের বিশ্বের সেরা ১০০ ভবিষ্যতের উঠতি নেতার নামের তালিকা প্রকাশ করেছে টাইম ম্যাগাজিন। 'টাইম১০০' (TIME100) বিশ্বের সেরা ১০০ প্রভাবশালী নেতানেত্রীকে চিহ্নিত করে। সেই তালিকারই বর্ধিত অংশ হল 'টাইম১০০ নেক্সট' (TIME100 Next)। টাইম-এর মতে এই তালিকা ভবিষ্যতের রুপদানকারী ১০০ জন উদীয়মান নেতাদের হাইলাইট করে। তার মধ্য়েই জায়গা করে নিলেন ভীমসেনার প্রধান।