প্রথম দফার লোকসভা ভোটের মাত্র ২দিন আগে ছত্তিশগড়ে বিজেপির কনভয়ের উপর বড়সড় হামলা চালালো নকশালরা। তাদের শক্তিশালী আইইডি বিস্ফোরণে গাড়ির চালক ও তিন ব্যক্তিগত নিরাপত্তা কর্মী-সহ মৃত্যু হল বিজেপি বিধায়ক ভীমা মান্ডভির। একই সঙ্গে বিস্ফোরণ ঘটে কনভয়ে থাকা পুলিশের গাড়িতেও। পাঁচ পুলিশ কর্মীর অবস্থা আশঙ্কাজনক।

ওই হামলায় বিজেপি বিধায়কের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেন নকশাল বিরোধী কার্যক্রমের ডিআইজি পি সুন্দর রাজ। তিনি জানান, অত্যন্ত বিস্ফোরণ ঘটায় নকশালরা। যার ফলে দেহগুলি পুরো ছিন্ন-ভিন্ন হয়ে যায়। শনাক্তকরণের জন্য দেহগুলি যত দ্রুত সম্ভব ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলেও জানান তিনি।

দান্তেওয়ারা জেলার কুয়ান্কোটা ও শ্যামগিরির মাঝের এক জায়গায় ওই হামলার ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে শুধু বিস্ফোরনই নয়, তারপর পর কনভয় লক্ষ করে গুলিও ছোঁড়ে হামলাকারীরা। কনভয়ে থাকা পুলিশ ও নিরাপত্তাকর্মীরা জবাব দিলে শুরু হয়েছিল গুলির লড়াই, যা পরের আধঘন্টা ধরে চলেছিল। জেলার পুলিশ সুপার অভিষেক পল্লব জানিয়েছেন, এলাকাটি মাওবাদিরা উপদ্রুত হওয়ায় বিজেপি বিধায়ককে সেখানে না আসার পরামর্শ দেওয়া হয়েছিল পুলিশের তরফে।

ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মান্ডভির পরিবারকে স্বান্ত্বনা জানানোর পাশাপাশি নিহত নিরাপত্তা কর্মীদেরও স্মরণ করেছেন। মান্ডবিকে প্রধানমন্ত্রী বিজেপির এক অত্যন্ত সাহসী ও কর্মনিষ্ঠ কার্যকর্তা হিসেবে উল্লেখ করেছেন মোদী।