Asianet News BanglaAsianet News Bangla

Indian Railway: যাত্রীদের জন্য সুখবর, বছরের শেষেই ট্রেনের কামরায় ফিরতে পারে বালিশ-বিছানা

২০২০ সালের মার্চ মাস থেকেই ট্রেনে চাদর, বালিশ ও কম্বল দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। কারণ ওই মাস থেকেই গোটা দেশে বাড়তে শুরু করেছিল করোনা। তার জেরেই ভারতীয় রেলের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Blankets and bedsheet could make return to trains from December bmm
Author
Kolkata, First Published Nov 28, 2021, 8:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বছর শেষেই দূরপাল্লার ট্রেন যাত্রীদের (Train Passenger) জন্য সুখবর। করোনার জেরে শান্তি ছিল না কিছুতেই। এসিতে যাতায়াত করার ফলেও এতদিন ট্রেনে (Train) শোয়ার জন্য বাড়ি থেকে বালিশ-চাদর বয়ে বয়ে নিয়ে যেতে হচ্ছিল যাত্রীদের। আর তার জন্য বাড়ছিল লাগেজও। কিন্তু, এখন থেকে আর চিন্তা নেই। এবার এই সমস্যার সমাধান হতে চলেছে। বছর শেষেই দূরপাল্লার ট্রেনে ফিরছে বেডশিট, কম্বল ও বালিশ (Bed Sheets, Pillows and Blankets)। ১ ডিসেম্বর (1 December) থেকেই দূরপাল্লার ট্রেনের এসি কামরায় ফের এগুলির দেখা মিলবে বলে জানা গিয়েছে। দীর্ঘদিন পর যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল (Indian Railway)। যদিও এনিয়ে এখনও পর্যন্ত কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। 

২০২০ সালের মার্চ মাস থেকেই ট্রেনে চাদর, বালিশ ও কম্বল দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। কারণ ওই মাস থেকেই গোটা দেশে বাড়তে শুরু করেছিল করোনা। তার জেরেই ভারতীয় রেলের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। এমনকী, ট্রেন যাত্রাও বন্ধ রাখা হয়েছিল। পরে ট্রেন চালানো শুরু হলেও এখনও পর্যন্ত বালিশ-বিছানা দেওয়া হয়নি। ফলে এতদিন বাড়ি থেকেই যাত্রীদের এগুলি বয়ে নিয়ে যেতে হচ্ছিল। কিন্তু, ১ ডিসেম্বর থেকেই নাকি বদলাচ্ছে এই নিয়ম। ফের দূরপাল্লার ট্রেনের কামরায় ওঠার ঠিক মুখেই দেখা মিলতে পারে বালিশ, চাদর ও কম্বলের। 

এই বিষয়টি নিয়ে অনেক দিন ধরেই কথাবার্তা চলছিল। বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, এই বছরের শীতের সময় থেকেই বালিশ-বিছানা-কম্বল ফেরানোর কথা হয়েছিল। অবশেষে তা ডিসেম্বরের ১ তারিখ থেকে ফেরানো হচ্ছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, কিছুদিন আগেই রেলের তরফে নির্দেশিকা জারি করে বলা হয় ট্রেনে পুনরায় ফিরছে রান্না করা খাবার (Ready To Eat Meals)। ফলে এখন থেকে যাত্রীরা আগের মতো রোজই ট্রেনে রান্না করা খাবার পাবেন। করোনার বাড়বাড়ন্তের জেরে এতদিন রান্না করা খাবারের উপরও নিষেধাজ্ঞা জারি করেছিল রেল। কিন্তু, এখন করোনার সংক্রমণ আগের থেকে কম থাকায় ফের রান্না করা খাবারের পরিষেবা চালু করা হচ্ছে। আর এই ঘোষণার পর অনেকটা স্বস্তি পেয়েছিলেন যাত্রীরা। এবার বালিশ-বিছানা ফেরত পাওয়ায় যাত্রীদের সেই স্বস্তি আরও দ্বিগুণ হয়ে গিয়েছে। 

এছাড়া করোনা পরিস্থিতির মধ্যে স্পেশাল ট্রেন চালাচ্ছিল ভারতীয় রেল। পাশাপাশি সব ট্রেনও চালানো হচ্ছিল না। কিন্তু, সম্প্রতি রেলের তরফে জানানো হয় এবার থেকে নিয়মিত নির্দিষ্ট সময় অনুযায়ী চলবে ট্রেন। যে সব স্পেশাল ট্রেনগুলি চলছিল সেগুলোও এখন থেকে আগের সময় মেনেই চলবে। স্পেশাল ট্রেন বলে আর কিছু থাকছে না। করেনা বেশ কিছুটা নিয়ন্ত্রণে আসায় সেই স্পেশাল ট্যাগ ঝেড়ে ফেলে আপাতত স্বাভাবিক ছন্দে ফিরছে ট্রেন পরিষেবা। 

Follow Us:
Download App:
  • android
  • ios