অগস্ট মাসের প্রথমার্ধেই বার করতে হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল। সুতরাং জুলাই মাসের প্রথম দুই সপ্তাহের মধ্যেই সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে বলে আগেই ইজ্ঞিত দিয়েছিলন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। গত শনিবারই তিনি দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাসূচি প্রকাশ করবেন বলেই ট্যুইট করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। কিন্তু সেদিন টেকনিক্যাল কিছু সমস্যা থাকায় শেষপর্যন্ত আর পরীক্ষাসূচি প্রকাশ করা যায়নি। শেষপর্যন্ত সোমবার সিবিএসই বোর্ড দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাগুলির দিন ঘোষণা করল বোর্ড ৷ 

উত্তরপ্রদেশে করোনার লক্ষণ ৪১৪ জন পরিযায়ীর শরীরে, মৃতদেহের সঙ্গে আহতদের পাঠিয়ে ফের কাঠগড়ায় যোগী সরকার

বাড়ি ফিরতে আহমেদাবাদের পথে পরিযায়ীদের বিক্ষোভ, সামলাতে লাঠিচার্জ পুলিশের

একসঙ্গে করোনা আক্রান্ত ৬ কর্মী, গ্রেটার নয়ডায় কারখানা খুলেও বন্ধ করতে হল 'ওপো'-কে

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের  সূচি অনুযায়ী দ্বাদশ শ্রেণির  পরীক্ষা শুরু হবে পয়লা জুলাই থেকে, আর তা চলবে ১৫ জুলাই পর্যন্ত। মধ্যে রবিবার বাদ দিয়ে প্রতিদিন পরীক্ষা নেওয়া হবে বেলা ১০.৩০ থেকে দুপুর ১.৩০ পর্যন্ত।

 

 

দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ এবং তার জেরে চলা লকডাউন এর জেরে মোট ৮১টি বিষয়ের পরীক্ষা স্থগিত করতে হয় সিবিএসই বোর্ডকে। গত পয়লা এপ্রিল সিবিএসই বোর্ডের তরফে একটি নির্দেশিকা দিয়ে জানানো হয়েছিল বোর্ড সেই বিষয়গুলির পরীক্ষা নেবে যেগুলি কলেজের ভর্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে ভূমিকা রাখে। 

অন্যদিকে, দশম শ্রেণির বাকি থাকা বিষয়ের পরীক্ষা সূচিও ট্যুইট করে জানিয়েছেন, কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ৷ এই পরীক্ষাগুলি নেওয়া হবে ১ জুলাই, ২ জুলাই, ১০ জুলাই ও ১৫ জুলাই তারিখে ৷ দশম শ্রেণির পরীক্ষা, শুধুমাত্র উত্তর পূর্ব দিল্লির ছাত্র-ছাত্রীদের জন্যই নেওয়া হবে। গত ফেব্রুয়ারিতে রাজধানীতে শুরু হওয়া হিংসার কারণে যারা ৬টি বিষয়ের পরীক্ষা দিতে পারেননি তারাই কেবল এই পরীক্ষাগুলি দেওয়ার সুযোগ পাবেন। 

 

 

এদিকে পরীক্ষা দেওয়ার সময় কেন্দ্রে  পরীক্ষার্থীদের একটি স্বচ্ছ বোতলে করে স্যানিটাইজার আনতে হবে ব‌লে তিনি জানিয়েছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী। পাশাপাশি পোখরিয়াল জানিয়েছেন, সমস্ত পরীক্ষার্থীকে নিজেদের নাক, মুখ মাস্কে ঢেকে আসতে হবে।