জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় একদা বলেছিলেন 'এক বিধান, এক প্রধান, এক নিশান'। সেই শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের সম্মান জানাতেই এবার জম্মু ও কাশ্মীরে অবস্থিত এদেশের সবচেয়ে লম্বা চেনানি-নাসরি সুড়ঙ্গের নাম পরিবর্তন করে রাখা হবে শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়ের নামে। 

প্রসঙ্গত, নরেন্দ্র মোদীর প্রথম বারের প্রধানমন্ত্রীত্বের সময়ে ২০১৭ সালের ২ এপ্রিল প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ এই  সুড়ঙ্গ পথটি উদ্বোধন করেন। এবার সেই সুড়ঙ্গ পথটি খোলা থাকে। জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদাবনকারী ৩৭০ ধারা বাতিল করে দেওয়ার পর সেখানকার সমস্ত সরকারি দফতর,সচিবালয়ে, এমনকী সচিবদের গাড়ি থেকেও রাজ্যের পতাকা সরিয়ে দিয়ে কেবল তেরঙ্গা উত্তোলবনের পরে এটি তাঁকে উৎসর্গ করা দ্বিতীয় শ্রদ্ধাঞ্জলি হবে। প্রসঙ্গত এই জম্মু ও কাশ্মীরের শ্রীনগরেই রহস্যজনক পরিস্থিতি তে মৃত্যু হয়েছিল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের। 

শেষ হল এক অধ্যায়, প্রয়াত দেশের প্রথম মহিলা ডিজিপি

ভারতকে বিপাকে ফেলার চেষ্টা, অতিরিক্ত জল ছেড়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি করল পাকিস্তান

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং, প্রথম এই সুড়ঙ্গের নাম পরিবর্তন করার প্রস্তাব দেন, পরিবহন  এবং হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়িকে। সূত্রের খবর, তাঁর এই প্রস্তবে সম্মতি রয়েছে তাঁর। প্রসঙ্গত এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন সুড়ঙ্গটি উদ্বোধন করেন তখনই এই প্রস্তাব দিয়েছিলেন জিতেন্দ্র সিং। কিন্তু সেই সময়ে এই প্রস্তাবে রাজি ছিলেন না তৎকালীন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী তথা পিপলস ডেমোক্রেটিক পার্টির নেত্রী মেহবুবা মুফতি। তাই এবার জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ায়, সেই প্রস্তাব ফের উত্থাপন করেন জিতেন্দ্র সিং।