প্রশ্নপত্রে, দিল্লির কৃষক বিক্ষোভ নিয়ে প্রশ্ন করে চরম বিতর্কে জড়ালো চেন্নাই-এর একটি নামী স্কুল। দশম শ্রেণির পরীক্ষার প্রশ্নে প্রজাতন্ত্র দিবসের দিন নয়াদিল্লিতে কৃষকদের ট্র্যাক্টর কুচকাওয়াজ-এর ঘটনার উল্লেখ করে, বিক্ষোভকারী কৃষকদের 'হিংস্র পাগল' (Violent Maniac) বলা হয়েছে। যা নিয়ে, তীব্র নিন্দার ঝড় উঠেছে সোশ্য়াল মিডিয়ায়।   

জানা গিয়েছে, গত ১১ ই ফেব্রুয়ারি ওই স্কুলে দশম শ্রেনির ইংরেজি ভাষা ও সাহিত্যের দ্বিতীয় সংশোধনী পরীক্ষা ছিল। সেই পরীক্ষাতেই ওই প্রশ্ন করা হয়। শিক্ষার্থীদের এক দৈনিক পত্রিকার সম্পাদকের কাছে একটি চিঠি লিখে 'এই ধরণের ভয়াবহ, সহিংস কর্মকাণ্ডের নিন্দা' জানাতে এবং 'বাহ্যিক উসকানিতে কাজ করা হিংস্র পাগলদের উদ্দেশ্য ব্যর্থ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা' নেওয়ার পরামর্শ দিতে বলা হয়েছিল।

তামিল সংগীতশিল্পী টিএম কৃষ্ণ সোশ্য়াল মিডিয়ায় ওই বিতর্কিত প্রশ্নপত্রটি ফাঁস করেন। সঙ্গে ক্যাপশনে তিনি বলেন, 'এটি চেন্নাইয়ের একটি জনপ্রিয় স্কুলের দশম শ্রেণির ইংরেজি পশ্নপত্রের নমুনা। ঘটনাটি নিয়ে এবং আরও বৃহত্তর খামার বিল ইস্যু নিয়ে এখনও আলোচনা চলছে, তবে এখানে একে 'বাহ্যিক উসকানির আড়ালে হিংস্র পাগলদের' (কাজ) বলা হচ্ছে। টি এম কৃষ্ণর টুইট করা ওই প্রশ্নপত্রের ছবি তারপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। বিতর্কিত এই প্রশ্নের জন্য তীব্র নিন্দার মুখে পড়েছে চেন্নাইয়ের ওই স্কুলটি।

আরও পড়ুন - নীতি আয়োগের বৈঠকে নেই মমতা, ভরপুর সুযোগ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আরও পড়ুন - কৃষক আন্দোলন বাঁচিয়ে রাখতে মদ দান করতে আবেদন, কংগ্রেস নেত্রীর ভাষণের অংশ ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

আরও পড়ুন - কুলার থেকে সিলিং ফ্যান, গ্রীষ্মেও আন্দোলন চালিয়ে যেতে প্রস্তুত আন্দোলনকারী কৃষকরা

প্রসঙ্গত, গত প্রায় দেড় মাস ধরে দিল্লি সীমান্তে কেন্দ্রের নয়া কৃষি বিলের বিরোধিতা করে অবস্থান করছেন পঞ্জাব হরিয়ানা ও বিভিন্ন রাজ্য থেকে আসা কৃষকরা। কৃষি বিলের প্রতিবাদে গত ২৬ জানুয়ারি দিল্লির বুকে ট্রাক্টর মিছিল করেছিলেন তাঁরা। পুলিশি বিরোধিতার মুখে সেই কর্মসূচি হিংসাত্মক হয়ে উঠেছিল। এমনকী আন্দোলনকারীদের লালকেল্লার গম্বুজ থেকে ভারতের জাতীয় পতাকা নামিয়ে একটি বিশেষ সংগঠনের পতাকা লাগিয়ে দিতে দেখা গিয়েছিল। সেই ঘটনা নিয়ে এখনও তদন্ত চলছে।