ন্যায় বিচার কখনও তাৎক্ষণিক হতে পারে না। আর ন্যায়বিচারের নামে প্রতিশোধ নেওয়া হলে বিচারেরই চরিত্রবদল হয়। হায়দরবাবাদে এনাকাউন্টরে ধর্ষণ এবং খুনে অভিযুক্ত চার যুবকের মৃত্যুর পরে এমনই মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে। শনিবার রাজস্থানের যোধপুরে একটি অনুষ্ঠানে এমনই মন্তব্য করেন তিনি। 

হায়দরাবাদে তরুণী পশু চিকিৎসককে গণধর্ষণ এবং খুনের ঘটনায়  অভিযুক্ত চারজনকে শুক্রবার এনকাউন্টারে হত্যা করে তেলেঙ্গানা পুলিশ। তাদের অবশ্য দাবি, চার অভিযুক্তই পুলিশের উপরে হামলা চালিয়ে পালানোর চেষ্টা করে। তখনই বাধ্য হয়ে আত্মরক্ষার্থে গুলি চালায় পুলিশ। 

 পুলিশের এই পদক্ষেপকে আমজনতা থেকে শুরু করে রাজনৈতিক দলের নেতারা স্বাগতই জানিয়েছেন। কিন্তু অন্য একটি অংশের মতে, এভাবে আইন হাতে তুলে নিয়ে ঠিক কাজ করেনি পুলিশ। পুলিশের এই পদক্ষেপ সঠিক কি না, তা নিয়ে তৈরি হয়েছে জোর বিতর্ক। তার মধ্যেই এই প্রসঙ্গে মুখ খুললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। 

আরও পড়ুন- গোটা শরীরটাই পুড়ে গিয়েছে, উন্নাওয়ের নির্যাতিতাকে সমাহিত করবে পরিবার

আরও পড়ুন- ধরনায় বসলেন অখিলেশ, উন্নাও নির্যাতিতার মৃত্যুতে বিজেপি যোগ পেলেন প্রিয়ঙ্কা

শনিবার রাজস্থান হাইকোর্টের নবনির্মিত ভবনের উদ্বোধনে গিয়েছিলেন প্রধান বিচারপতি। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে এমন মন্তব্য করেন তিনি। তিনি বলেন, 'আমি মনে করি না যে ন্যায়বিচার সবসময় তাৎক্ষণিক হতে হবে। আর বিচার কখনওই প্রতিশোধের রূপ নিতে পারে না। যদি তা নেয়, তাহলে বলতে হবে যে ন্যায়বিচারের চরিত্র বদলে গিয়েছে।'

তিনি অবশ্য একথা মেনে নেন যে, অপরাধের বিচারের প্রক্রিয়া বিলম্বিত হয় বলে যে অভিযোগ ওঠে, বিচার ব্যবস্থার তা খতিয়ে দেখার সময় এসেছে। সাম্প্রতিক কিছু ঘটনাই যে বহু পুরনো এই বিতর্ক উস্কে দিয়েছে, সেকথাও মেনে নেন প্রধান বিচারপতি।