Asianet News BanglaAsianet News Bangla

এক মাসের মধ্যে ২-৬ বছরের শিশুদের টিকার ক্লিনিকাল ট্রায়াল, আসছে কোভোভ্যাক্স

শিশুদের টিকার ট্রায়ালে যুক্ত হতে চলেছে ২-৬ বছর বয়েসীরাও। আগামী এক মাসের মধ্যে এই ট্রায়াল শুরু হবে বলে জানিয়েছে পুনের সেরাম ইনস্টিটিউট।

Children in 2-6 age group likely to be included in SII's Covovax trials in a month bpsb
Author
Kolkata, First Published Oct 6, 2021, 10:49 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সুখবর। এবার শিশুদের টিকার ট্রায়ালে যুক্ত হতে চলেছে ২-৬ বছর বয়েসীরাও(children in the age group of two to six years)। আগামী এক মাসের মধ্যে এই ট্রায়াল শুরু হবে বলে জানিয়েছে পুনের সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India)। সেরামের পক্ষ থেকে পুনে সহ ভারতের ১০টি জায়গায় সাত থেকে ১১বছর বয়সী শিশুদের কোভোভ্যাক্সের পেডিয়াট্রিক ট্রায়াল(clinical trials of Covovax) চালু করেছে। 

এই বছর জুলাই মাসে, সেন্ট্রাল ড্রাগ অথরিটির একটি বিশেষজ্ঞ প্যানেল নির্দিষ্ট শর্ত মেনে দুই থেকে ১৭ বছর পর্যন্ত শিশুদের কোভোভ্যাক্সের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালানোর জন্য অনুমতি দেয়। এই ট্রায়ালে ৯২০জন শিশু অংশ নিতে পারবে। এর মধ্যে ১২-১৭ বছরের গ্রুপে ৪৬০ জন ২-১১ বছরের গ্রুপে বাকি ৪৬০জন শিশু থাকবে বলে জানানো হয়েছে। 

Children in 2-6 age group likely to be included in SII's Covovax trials in a month bpsb

কোভোভ্যাক্সের ক্লিনিকাল ট্রায়ালগুলি মার্চ মাসে ভারতে শুরু হয়েছিল এবং ৭ থেকে ১১বছর বয়সী শিশুদের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষাগুলি অগস্টে শুরু হয়েছিল। এর আগে চলতি বছরের শুরুতেই এই পরীক্ষার অনুমতি চেয়েছিল সেরাম। তবে তা মেলেনি। শিশুদের উপর নোভাভ্যাক্সের তৈরি করোনা টিকা 'কোভোভ্যাক্স'-এর ক্লিনিকাল ট্রায়ালের ত-তীয় পর্যায়ের দ্বিতীয় ধাপ শুরু করার জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)-র কাছে আবেদন করেছিল। 

খুশির খবর, রাজ্য সরকারের উদ্যোগে পুজোর আগেই চালু নতুন শিল্প, মিলবে প্রচুর চাকরি

শচীন থেকে শাকিরা, প্যান্ডোরা পেপার্সে ফাঁস রাঘব বোয়ালদের আর্থিক গোপন লেনদেন

মিহিদানার পর এবার পালা সীতাভোগের, বাংলার মিষ্টি পাড়ি দিল মধ্যপ্রাচ্যে

সেরাম বলেছিল, এই পরীক্ষা পরিচালিত হবে দেশের ১০ টি জায়গায়। ২ থেকে ১১ বছর বয়সী এবং ১২ থেকে ১৭ বছর বয়সী - এই দুই বয়স গোষ্ঠী থেকেই ৪৬০ জন করে শিশু-কিশোরকে নিয়ে, মোট ৯২০ জনের উপর কোভোভ্যাক্স-এর পরীক্ষা-নিরীক্ষা চালাতে চেয়েছিল সেরাম ইনস্টিটিউট।

কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থাটির সাবজেক্ট এক্সপার্ট কমিটি এই অনুমতি দিতে অস্বীকার করে। কারণ হিসাবে তারা বলে, কোনও দেশেই কোভোভ্যাক্স-কে অনুমোদন দেওয়া হয়নি। এই অবস্থায় সিরাম ইনস্টিটিউটকে শিশুদের উপর তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষা শুরু করার আগে, শিশুদের উপর কোভোভ্যাক্সের চলমান ক্লিনিকাল ট্রায়ালিং থেকে নিরাপত্তা এবং অনাক্রম্যতা বিষয়ক তথ্য জমা দিতে বলা হয়েছে।

Children in 2-6 age group likely to be included in SII's Covovax trials in a month bpsb

এদিকে, ১২ বছর থেকে ১৮ বছরের আগে পর্যন্ত বয়েসীদের টিকাকরণ শুরু হতে চলেছে। কিন্তু কারা আগে পাবে ভ্যাকসিন। সব শিশুকে একসঙ্গে ভ্যাকসিন দেওয়া হবে না। গ্রুপ করে চাহিদা বুঝে ভ্যাকসিন দেওয়া হবে বলে জানানো হয়েছে। তাহলে কারা আগে ভ্যাকসিন পাবে, সেই তালিকা দিয়েছে কেন্দ্র। কেন্দ্র জানিয়েছে চাহিদা বা প্রায়োরিটি বুঝে ভ্যাকসিন দেওয়া শুরু হবে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বৃহস্পতিবার বলেন, জাইডাস ক্যাডিলার কোভিড ১৯ ভ্যাকসিনকে খুব তাড়াতাড়ি জাতীয় টিকা কর্মসূচির আওতায় আনা হবে। সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল সায়েন্সের পক্ষ থেকে স্কুল খোলার ওপর জোর দেওযা হয়েছে। তাই এই টিকা যদি দ্রুত দেশের শিশুদের মধ্যে দেওয়া শুরু করা যায়, তাহলে করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমবে বলেও আশা করছেন বিশেষজ্ঞরা। 

"

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios